সংবাদ সারাদেশ

সরিষাবাড়ীতে বেড়েছে চোখ উঠা রোগীর প্রকোপ

রুমান শাহরিয়ার জামালপুর প্রতিনিধিঃ

সারাদেশের ন্যায় জামালপুরের সরিষাবাড়ীতেও ছড়াচ্ছে নতুন আতঙ্ক চোখ ওঠা রোগ বা কনজাঙ্কটিভাইটিস ভাইরাস। দ্রুত সংক্রমণশীল এই ভাইরাসে আক্রান্ত হলে পরিবারের অন্য সদস্যদেরও আক্রান্ত হবার ঝুঁকি থাকে অনেকাংশেই বেশি। 

চোখ ওঠা রোগ বা কনজাঙ্কটিভাইটিস ভাইরাসে আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন চক্ষু চিকিৎসকরা। বিশেষ সতর্কতার জন্য বিভিন্ন ধরনের সতর্কতামূলক ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে এলাকা গুলোতে। 

করোনা ভাইরাস আর শিশুদের ফুট এন্ড হ্যান্ড পক্সের পর এবার দেশব্যাপী ছড়িয়ে পড়েছে চোখ ওঠা রোগ বা কনজাঙ্কটিভাইটিস ভাইরাস। কনজাঙ্কটিভাইটিসের লক্ষণ হলো চোখের নিচের অংশ লাল হয়ে যাওয়া, চোখে ব্যথা বা অস্বস্তি। প্রথমে এক চোখ আক্রান্ত হয়। পরে অন্য চোখে তা ছড়িয়ে পড়ে। 

এ রোগে আক্রান্ত হলে চোখ থেকে অঝোরে পানি পড়তে থাকে। চোখের নিচের অংশ ফুলে ও লাল হয়ে যায় এবং সূর্যের আলোয় চোখে অস্বস্তি বাড়তে থাকে।ছোঁয়াচে ও অতি সংক্রমণশীল এই ভাইরাসটি খুব ক্ষতিকর নয়। তবে সংক্রমণ ছড়ানোর কারণে শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকাজুড়ে মানা হচ্ছে সতর্কতা। 

দেশে হঠাৎ করেই বেড়েছে এই চোখের সংক্রমণ। যা সাধারণ ভাবে চোখ ওঠা নামে পরিচিত। এই অবস্থায় আক্রান্তদের  ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ করেছে।এতে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা এবং কিশোর কিশোরীরা। চক্ষু চিকিৎসক ডাঃ আল মাহমুদ লেমন জানান, এ নিয়ে আতঙ্কিত হওয়ার তেমন কিছু নেই। এটি এক ধরনের ভাইরাসজনিত রোগ। এক সপ্তাহের মধ্যে তা সেরে যায়।

পরিষ্কার পরিচ্ছন্নতা আর সাধারণ চিকিৎসাতেই এটি সেরে যায়। তবে, রোগটি যেহেতু ছোঁয়াচে তাই রোগীদের বাইরে না যাওয়াই ভালো। এ রোগটি আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে ছড়ায়। রোগীর ব্যবহারের রুমাল, তোয়ালে, বালিশ অন্যরা ব্যবহার করলে এতে আক্রান্ত হয়। এছাড়া এটি বাতাসের মাধ্যমেও ছড়ায়।আক্রান্ত ব্যক্তিকে সাবান পানি দিয়ে কিছুক্ষণ পর পরই হাত পরিষ্কার করতে হবে। কোন কারণে চোখ ভেজা থাকলে চোখ টিস্যু পেপার দিয়ে মুছে নিতে হবে। 

ব্যবহারের পর টিস্যু পেপারটি অবশ্যই ময়লার ঝুড়িতে ফেলে দিতে হবে। এছাড়া চোখ উঠলে কালো চশমা ব্যবহার করা ভালো। এতে চোখে স্পর্শ করা কমবে এবং ধুলাবালি, ধোঁয়া থেকে চোখ রক্ষা পাবে। আলোয় অস্বস্তিও কমবে। এছাড়া চিকিৎসকের পরামর্শে ড্রপ ও ওষুধ ব্যবহার করা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button