সংবাদ সারাদেশসারাদেশ

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলায় আজ রায়ের অপেক্ষায় বাংলাদেশ

সংবাদ চলমান ডেস্ক: মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলায় আজ বৃহস্পতিবার অন্তর্বতীকালীন আদেশ দেবেন আন্তর্জাতিক আদালত। এ আদেশের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। রায় জানার পর পরবর্তী পদক্ষেপ নেবে বাংলাদেশ সরকার।

বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লক্ষাধিক রোহিঙ্গা, দাতাগোষ্ঠী ও স্থানীয় জনসাধারণ এ রায়ের অপেক্ষায় রয়েছেন। সবার আশা রায়ে এমন কিছু থাকবে, যা রোহিঙ্গাদের দেশে ফেরার পথ করে দেবে। রোহিঙ্গাদের আশা এ রায়ের মাধ্যমে তাদের অধিকার রক্ষা হবে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর ২০১৭ সালের আগস্টে জাতিগত শুদ্ধি অভিযান চালায় মিয়ানমার। দেশটির সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে নতুন করে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। আগে থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে যোগ দেওয়ায় বাংলাদেশের বিভিন্ন আশ্রয় শিবিরে রোহিঙ্গাদের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে যায়।

২০১৯ সালের ১১ নভেম্বর আইসিজেতে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে মামলা করে গাম্বিয়া। মামলায় প্রাথমিক পদক্ষেপ হিসেবে আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) অন্তর্বতীকালীন আদেশ দেবেন আন্তর্জাতিক আদালত। সেখানে প্রথমবারের মতো সু’চির সামনেই রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনের চিত্র তুলে ধরেন গাম্বিয়ার আইনজীবীরা।

মামলাটি নেদারল্যান্ডসের হেগের আদালতে শুনানি হয়। ১৫ জুরি বোর্ডের আদালত সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে রায় দেবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button