নাটোর

নাটোরে ১৩ বছর ধরে সার পাচ্ছে না কার্ডধারী সাবডিলার

নাটোর প্রতিনিধিঃ

নাটোরের লালপুরে ১৩ বছর ধরে সার পাচ্ছে না বিসিআইসির ৯৯ জন খুচরা কার্ডধারী সাবডিলার। এতে ভেঙ্গে পড়েছে গ্রামে-গঞ্জে সার বিতরণ নেটওয়ার্ক। কৃষকেরা পড়েছে চরম বিপাকে। সরকারী বিধি অনুযায়ী মূল বিসিআইসি’র ডিলারদের বরাদ্দপ্রাপ্ত সারের ৫০% সার খুচর কার্ডধারী সাবডিলারদের দেওয়ার কথা থাকলেও আদৌ কোন সার পাচ্ছে না তারা। খুচর কার্ডধারীদের অভিযোগ প্রাপ্য সার আমাদের না দিয়ে অধিক মূলে বিক্রি করছেন ননকার্ডধারী সার ব্যবসায়ী ও অন্যদের কাছে। এতে সরকারী নির্ধারিত মূল্যে সার পাচ্ছে না কৃষক।  

উপজেলা খুচরা কার্ডধারী সভাপতি মো. ইউনুস আলী ও সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম জানান সরকারী বিধি অনুযায়ী ২০০৯ সালে উপজেলার ৯৯ জন প্রত্যেকে খুচর কার্ডধারী সরকারী কোষাগারে জামানত হিসেবে জমা দিয়েছিলাম ত্রিশ হাজার করে মোট ২৯ লক্ষ ৭০ হাজার টাকা। পরে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও সচিবের স্বাক্ষরযুক্ত খুচরা সার বিক্রেতা হিসেবে কার্ড পাপ্ত হই আমরা।  গ্রাম-গঞ্জে সহজ উপায়ে কৃষকদের মাঝে সরকারী নির্ধারিত মূল্যে সার পৌছানের লক্ষ্যে সরকার ইউনিয়নের প্রত্যেক ওয়ার্ডে একজন করে খুচরা সার বিক্রেতা নিয়োগ করে সার বিতরণ নেটওয়াক তৈরী করেন। কিন্তু সরকারী নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে কোন সার দেন না মূল বিসিআইসি’র ডিলাররা। আমাাদের এড়িয়ে ননকার্ডধারী সার ব্যবসায়ীদের কাছে অধিক মূল্যে বিক্রয় করছেন তারা। এতে একদিকে কৃষকরা বেশী দামে সার ক্রয় করে দুর্ভোগ পোহাচ্ছেন, অন্যদিকে প্রাপ্য সার থেকে বঞ্চিত হচ্ছি। কৃষকদের এ দুর্ভোগ লাঘব ও আমাদের সার প্রাপ্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি আমরা”।  

 বিসিআইসি’র ডিলার, নাটোর জেলা শাখার সভাপতি আব্দুস সালাম ও সেক্রেটারী আব্দুল হালিম জানান, ৯৯ জন খুচরা কার্ডধারী সাবডিলার একটানা কয়েক বছর আমাদের কাছ থেকে সার উত্তোলন না করায় তাদের কার্ড বাতিল হয়ে গেছে। তাদের আমরা আর সার দেই না। তাদের মধ্যে কেউ-কেউ জামানতের টাকা তুলে নিয়েছে। লালপুর বাজারের বিসিআইসি’র ডিলার ওয়াহিদুল ইসলাম খোকন একই কথা বলেন যে আমরা তাদের সার দেই না। 

ওয়ালিা ইউনিয়নের কৃষক সাইফুল ইসলাম জানান, আমি সাত বিঘা জমিতে ইরি ধানের আবাদ করেছি। আমার ইউরিয়া সার দরকার, কোথাও পাচ্ছি না। ১০ কেজি সার পেতে প্রায় ১০ কিমি. দুরে যেতে হয়। ওয়ার্ডে সাবডিলার থাকলে আমরা সহজেই হাতের কাছে সার পাব। তাতে সময় ও অর্থ উভয়ই সেভ হবে। লালপুর উপজেলা কৃষি অফিসার মো. রফিকুল ইসলাম বলেন, কৃষকরা যেন ন্যায্য মূল্যে সার পায় এনসিওর করার চেষ্টা করছি। এর আগে সাবডিলাররা সার নিয়ে ব্যবসা করেছে। এব্যাপারে বিসিআইসি ডিলাররা আমাদের কোন অভিযোগ দেয়নি বা সাবডিলাররাও কোন অভিযোগ নিয়ে আসেনি। এখন যেহেতু বিষয়টি চলে আসছে। বিষয়টি নিয়ে সুরাহা করার চেষ্টা করবো। 

উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা বলেন, লালপুরে কৃষকের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত সার মজুদ রয়েছে। সারের কোন ঘাটতি নেই। খুচরা সাবডিলাররা সার পেতে যদি কোন সমস্যার সন্মুখীন হয়। তাহলে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী তাদের প্রাপ্যতা অনুযায়ী সার পাওয়ার ব্যাপারটা আমরা নিশ্চিত করবো অবশ্যই। নাটোর জেলা প্রশাসক মোঃ শামীম আহমেদ জানান যেসব খুচর কার্ডধারী সাবডিলার সরকারী কোষাগারে জামানত হিসেবে টাকা জমা দিয়েছিলেন, যারা ভ্যালিড আছে, যাদের জামানত জমা দেয়া আছে এবং লাইসেন্স ভ্যালিড আছে, তাদের যে নির্দেশনা আসছে কৃষি মন্ত্রণালয় থেকে সে অনুযায়ী তারা পাবে। যারা ভ্যালিড নাই তারা পাবে না। নীতিমালা অনুযায়ী যেটা পাওয়ার সেটা আমরা নিশ্চিত করবো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button