সংবাদ সারাদেশসারাদেশ

বিশ্বের সবচেয়ে বড় কেক, দৈর্ঘ্যে সাড়ে ছয় কিলোমিটার!

সংবাদ চলমান ডেস্ক: দক্ষিণ ভারতের কেরালায় বুধবার শতাধিক বেকারির কর্মী আর শেফদের মেলা বসেছিল। কেক তৈরির ত্রিশুর শহরের উপকূলীয় রাজ্যের একটি মাঠ এবং এর সংলগ্ন সড়কে কয়েক হাজার টেবিল ও ডেস্ক বসিয়ে বিশাল আয়োজন শুরু হয়। কেরালার বেকারস অ্যাসোসিয়েশনের আয়োজনে কেক তৈরির এ উৎসব দেখতে সড়কের দুই ধারে প্রচুর লোক জমায়েত হয়েছিল।

দিন শেষে তারা তৈরি করেন ৬.৫ কিলোমিটার বা ৪ মাইল দৈর্ঘ্যের, চার ইঞ্চি চওড়া আর পুরু লম্বাকৃতির একটি ভ্যানিলা কেক। যার ওজন শেষ পর্যন্ত দাঁড়ায় ২৭ হাজার কিলোগ্রাম। প্রায় ১ হাজার ৫০০ কারিগর আর শেফ মিলে চার ঘণ্টায় লম্বাকৃতির কেকটি তেরি করেন। এটি তৈরি করতে প্রায় ১২ হাজার কিলোগ্রাম চিনি আর ময়দা লেগেছে।

এ অ্যায়োসিয়েশনের সাধারণ সম্পাদক নওশাদ জানান,  গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এরই মধ্যে কেকটির আকৃতির ৬ হাজার ৫০০ মিটার বলে ঘোষণা করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কেকটিকে বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি দেয়নি তারা।

এর আগে ২০১৮ সালে চীনের জিংঝি শহরে তৈরি ৩.২ কিলোমিটার আকৃতির কেক বিশ্বের সবচেয়ে বড় কেকের স্বীকৃতি পেয়েছিল।

নওশাদ জানান, গোটা দুনিয়াকে নিজেদের দক্ষতা জানাতেই তারা এ কেক তৈরির আয়োজন করেছেন। সেই সঙ্গে তাদের তৈরি কেক যে সুস্বাদু এবং স্বাস্থ্যকর সেটা জানানোও এ আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button