আন্তর্জাতিক

ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের গোপন তথ্য জানাল মার্কিন গোয়েন্দা

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের পরিকল্পনা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এমনটা বলে সতর্ক করেছে মার্কিন গোয়েন্দা দফতর। ইউক্রেনের খারকিভে পুতিন বাহিনী অভিযান অব্যাহত রাখলেও রুশ সেনাদের হটাতে শক্ত প্রতিরোধ গড়ে তোলার দাবি করেছে কিয়েভ। এরইমধ্যে সেখানকার বেশ কয়েকটি এলাকা পুনরুদ্ধারের দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে জেলেনস্কি বলেন, আমাদের সেনাবাহিনী খুশির সংবাদ দিচ্ছে। রুশ সেনাদের তারা ধীরে ধীরে খারকিভ থেকে বের করে দিচ্ছে। আমরা তাদের কাছে কৃতজ্ঞ। রুশ সেনাদের হটিয়ে তারা সত্যিকারের অতি মানবীয় শক্তি দেখিয়েছে।

মার্কিন প্রধান গোয়েন্দা কর্মকর্তা এভ্রিল হেইনিস বলেন, কিয়েভ দখলের চেষ্টা ব্যর্থ হওয়ায় মস্কো এখন পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণে নিতে মরিয়া হয়ে উঠেছে। আগামী দিনে অঞ্চলটিতে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়। তবে অস্তিত্ব সংকটে না পড়লে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বলেও মনে করে ওয়াশিংটন।

এভ্রিল হেইনিস আরও বলেন, আগামী মাসটা রাশিয়া-ইউক্রেন উভয়ের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। একদিকে যেমন রুশ বাহিনী কিয়েভ দখলে ব্যর্থ হয়ে পূর্বাঞ্চলের দিকে মনোযোগ বাড়াচ্ছে, অন্যদিকে দনবাসের নিয়ন্ত্রণ ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবে ইউক্রেন। এতে করে পুতিন যে ইউক্রেন যুদ্ধকে আরও দীর্ঘায়িত করার পরিকল্পনা করছেন তাতে কোনো সন্দেহ নেই।

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সহায়তায় নতুন করে আরও চার হাজার কোটি ডলারের অর্থ সহায়তার প্রস্তাব পাস করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ।গত মঙ্গলবার (১০ এপ্রিল) এক ভোটাভুটিতে ৩৬৮-৫৭ ভোটে প্রস্তাবটি পাস হয়। ইউক্রেনের সামরিক বাহিনীকে অস্ত্র সরবরাহ, অর্থ ও খাদ্য সংকট মোকাবিলায় ব্যয় করা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button