সংবাদ সারাদেশসারাদেশ

চা শ্রমিকদের দৈনিক মজুরি তিনশ টাকা করা হবে: পরিবেশমন্ত্রী

সংবাদ চলমান ডেস্ক :  প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে চা শ্রমিকদের দৈনিক ন্যূনতম তিনশ টাকা মজুরির বিষয়টি কিছুদিনের মধ্যে বাস্তবায়নের চেষ্টা করা হবে। চা শ্রমিকদের ব্যবহৃত ভূমি কেউ কেড়ে নিতে পারবে না। স্বাস্থ্য ও চিকিৎসার বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

রবিবার দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর চা বাগান মান্ডপে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বলেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকারের সভাপতিত্বে ও চা ছাত্র যুব নেতা সজল কৈরীর পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ-শ্রীমঙ্গল নির্বাচনী আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব, বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান এম. শাহ আলম, আন্তর্জাতিক শ্রম সংস্থা ঢাকার ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর আলেক্সসিউস চিছাম, শ্রীমঙ্গলস্থ শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক নাহিদুল ইসলাম।

সভার শুরুতে প্রয়াত চা শ্রমিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক প্রস্তাব পাঠ করেন চা শ্রমিক পঙ্কজ কন্দ। স্বাগত বক্তব্য রাখেন শ্রমিক নেতা বিজয় হাজরা। ভ্যালি কমিটির পক্ষে বক্তব্য রাখেন জুড়ি ভ্যালি সভাপতি কমলচন্দ্র ব্যানার্জি। সম্পাদকীয় রিপোর্ট পাঠ করেন চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী। সভায় চা শ্রমিক নেতারা বলেন, দীর্ঘ এক বছর অতিবাহিত হলেও চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদিত হচ্ছে না। এটি অত্যন্ত দুঃখজনক। দৈনিক মজুরি ন্যূনতম তিনশ টাকার দাবি জানিয়ে বলা হয়, চা শ্রমিকরা মাত্র ১০২ টাকা মজুরি পায়, তা দিয়ে কোনো ভাবেই চলা সম্ভব নয়।

সম্পাদকীয় রিপোর্টে রামভজন কৈরী বলেন, এবছর সর্ব্বোচ্চ চা উৎপাদন করে বিশ্বে বাংলাদেশ শীর্ষ স্থান দখল করেছে। তবুও অবৈধভাবে বাহিরের চা দেশে আশায় দাম নিম্নমুখী।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button