দূর্গাপুররাজশাহী

দুর্গাপুরে দশক শ্রেষ্ঠ ডাবের উৎপাদন

জিএম কিবরিয়াঃ

রাজশাহীর দুর্গাপুরে এবার ডাবের ব্যাপক উৎপাদন হয়েছে। ব্যাপক উৎপাদনের কারণে অনিয়ন্ত্রিত ডাবের বাজার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে ২০ টাকা থেকে সর্বচ্চ ৪০ খুচরা বিক্রি হচ্ছে। দাগহীন সুন্দর ডাব পেয়ে খুশী ক্রেতা ও বিক্রেতা।

অতিবৃষ্টি সব ফসলের ব্যাপক ক্ষতি করলেও ডাব উৎপাদন হয়েছে কাঙ্ক্ষিত লক্ষ মাত্রারও অনেক বেশি। ডাবের ভেতরের স্বচ্ছ-পানি পানীয় হিসেবে অত্যন্ত সুস্বাদু। ডাবের পানিকে বিবেচনা করো হয় একটি অসাধারণ পানি হিসেবে। আসুন জেনে নেই ডাবের পানির কিছুর উপকারিতা সম্পর্কে- ডাবের পানির উপকারিতাঃ- ১। দেহে ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব হলে এবং বিভিন্ন অসুখ-বিসুখ হলে ডাক্তার ডাবের পানি পান করার পরামর্শ দেন৷

কারণ ডায়রিয়া বা কলেরা রোগীদের ঘনঘন পাতলা পায়খানা ও বমি হলে দেহে প্রচুর পানি ও খনিজ পদার্থের ঘাটতি দেখা যায়৷ এই ঘাটতি ডাবের পানি অনেকাংশেই পূরণ করতে পারে৷ ২।মানুষের শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন ও পাইরিডোক্সিনের মতো উপকারী উপাদানে ভরপুর ডাবের পানি প্রতিদিন পান করলে শরীরের ভেতরের শক্তি এতটা বৃদ্ধি পায় যে জীবাণু-রা কোনও-ভাবেই ক্ষতি করার সুযোগ পায় না। ৩। ডাবের পানিতে খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের উপস্থিতিও উচ্চমাত্রায়। এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্য বাড়ায়। দাঁতের মাড়ি-কে করে মজবুত।

অনেকের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। মাড়ি কালচে লাল হয়ে যায়। এই অবস্থা থেকে পরিত্রাণ দেবে খনিজ লবণ। ৪। এই গরমে ছোট-বড় সবারই দেহের অভ্যন্তরীণ ও বাহ্যিক তাপমাত্রা বেড়ে যায়। এতে ত্বকে ফুটে ওঠে লালচে কালো ভাব। ডাবের পানি দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা কমিয়ে শরীরকে রাখে ঠাণ্ডা। তারুণ্য ধরে রাখতে এর অবদান অপরিহার্য। ডাবের পানি যেকোনো কোমল পানীয় থেকে অধিক পুষ্টিসমৃদ্ধ। কারণ, এটি সৌন্দর্যচর্চার প্রাকৃতিক মাধ্যম ও চর্বিবিহীন পানীয়। ডাবের পানি মিষ্টি হওয়া সত্ত্বেও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। ৫। মুখে জলবসন্তের দাগসহ বিভিন্ন ছোটছোট দাগের জন্য সকালবেলা ডাবের পানি দিলে দাগ মুছে যায় এবং মুখের লাবণ্য ও উজ্জ্বলতা বাড়ে গ্লুকোজ স্যালাইন হিসেবেও ডাবের পানি ব্যবহৃত হয়৷ ডাবের পানিতে উল্লেখযোগ্য কোনো পুষ্টি না থাকলেও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ৬।

ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড ও ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে। ৭। ডাবের পানি রয়েছে সাইটোকিনিস নামে নামে একটি অ্যান্টি-এজিং উপাদান, যা শরীরের উপর বয়সের ছাপ পড়তে দেয় না। ডাবের উৎপাদন নিয়ে কথা হয় গোলাম সারোয়ার সাথে তিনি জানান, আমাদের প্রায় ২০ ডাব গাছ। সবসময় দাগযুক্ত ছোট ছোট ডাব হতো কোনো গাছেই পুরো পীর ডাবে পূর্ণ থাকতো না। প্রতি গাছে সর্বচ্চ ১০ টা ডাব থাকতো তাঁর ভিতরেও ক্রেতা অনেক গুলো বাছনা হিসেবে বাদ দিয়ে দিতো। আমি ভাবতাম আর কখনোই ডাব ভালো হবে না। কিন্তু আমি এবার অনেকটাই অবাক হোলাম যখন দেখলাম এবার প্রতিটি গাছে প্রচুর ডাব ধরছে।

আমি জানিনা আপনি বিশ্বাস করবেন কিনা ৪ টি গাছে প্রায় ১০০ পিস ডাব বিক্রি করেছি যার মধ্যে একটি ডাবো ছাট পড়েনি। বৃদ্ধ কৃষক রইস উদ্দিন বলেন, আগে প্রতি বাধাতে ২০ থেকে ৩০ ডাব থাকতো এক একটা ডাবে অনেক পানি থাকতো এখনকার দুই তিনটা ডাবের সমান। কিন্তু অনেক বছর হলো ডাব ভালো হয়না কমপক্ষে বারো তের বছর পড় ডাবের এমন ফলন দেখছি। খুবই ভালো লাগছে এমন ফলন দেখে পরিবেশ দুষণ কমাতে পারলে এমন উৎপাদন আরও বাড়বে। ডাব বিক্রেতা জামাল উদ্দিন মোস্তফা, রাজশাহীর সংবাদকে জানান, এবার ডাবের ব্যাপক ব্যাবসা হচ্ছে দ্রুত সময়ে সব ডাব বিক্রি হয়ে যাচ্ছে ক্রেতার সাথেও তেমন দরকষাকষি করতে হচ্ছে না। দাগ মুক্ত ডাব পাচ্ছি যে গাছে ডাব ধরেনা সেই গাছ গুলোতেও এবার ডাব দেখছি আমার এই ব্যাবসার বয়স ৮ বছর আমার দেখা এবারের সর্বচ্চ ফলন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মশিউর রহমান রাজশাহীর সংবাদকে জানান,ডাবের উৎপাদন বাড়ানোর কৃষকদের পর্যাপ্ত জ্ঞানের প্রয়োজন রয়েছে কিন্তু আমাদের কৃষকের অনেক জ্ঞান সল্পতার হয়েছে। সেই জন্য সবসময় সময় আমাদের কাঙ্ক্ষিত ডাব উৎপাদন হয় না। এবারে ডাবের উৎপাদন অনেক ভালো হয়েছে বিগত বছরের গুলোর থেকে। এত সুন্দর উৎপাদন হওয়ার কারণ হল। ডাব গাছের শেখর মাটির গভীর পর্যন্ত পৌঁছায় না উপরের অংশে থাকে। সেই জন্য পানির লেয়ার নিচের অংশে থাকলে ডাব গাছ পর্যাপ্ত পানি পায়না সেই-জন্যই উৎপাদন ভালো হয়না।

বিগত বছরগুলোতে তেমন বৃষ্টি হয়নি সেই-জন্যই পানির লেয়ার নিচের দিকে ছিল। কিন্তু এবার অতি বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতার কারণে,এই অঞ্চলে পানির লেয়ার অনেকটাই উপরে উঠেছে। সেই জন্য ডাব-গাছ পর্যাপ্ত পানি শোষণ করতে পেরেছে। বৃষ্টির ফলে পোকামাকড় তেমন আক্রমন করতে পারেনি তাই ডাবের উচ্চ ফলন হয়েছে। আমরা যদি সঠিক পন্থায় গাছ ও ডাবের পরিচর্চা করি তবে এমন উৎপাদন ধরে রাখা সম্ভব। আমরা সকলেই মনে করি শুকনা ও উঁচু জায়গায় ডাবের উৎপাদন ভালো হয়।

আর নেটওয়ার্কের কারণে ডাবে এমন দাগ হয় কিন্তু এটা ভুল ধারণা। ডাব খারাপ হয়ে যায় মাইসের কারণে ছোট ছোট মাকোরশার মতো পোকা যা খালি-চোখে দেখা যায়না। পোকা গুলো ডাবের কচি অবস্থায় শাঁস অংশ থেকে রস খেয়ে নেয় ফলে ডাবের দাগ ও নষ্ট হয়ে যায়। আমরা নিয়মিত পরিচর্যার মধ্যমে কাঙ্খিত উৎপাদনে যেতে পারী। বর্ষার আগে এবং বর্ষার পরে এমওপি, ডিএপি,ফল ধরার জন্য এবং ফল যাতে না ঝরে সেজন্য গাছের গোড়ায় বোড়ন দিতে হবে। আম গাছে পোকা মারার জন্য যে কীটনাশক ব্যবহার করা হয়।

অথবা সাইপারমেট্রিন জাতীয়, ছত্রাকনাশক নাশক দিয়ে ফুল আসার আগে এবং ডাব যখন কোচি থাকবে তখন গাছের মাথায় ও পুরো কান্ডে স্প্রে করতে হবে। গাছে যদি ইঁদুরের আক্রমণ হয় তবে,গাছ পরিষ্কারের পর ইঁদুর মারা বিষ উপরে রেখে অথবা খুবই পাতলা টিন গাছের মূল কাণ্ড পেচিয়ে রাখলে পিছ লার কারণে ইঁদুর বেয়ে উপরে উঠতে পারে না। সঠিক পন্থায় পরিচর্চার মাধ্যমেই আমারা কাঙ্ক্ষিত লক্ষ অর্জন করতে পারি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button