রাজশাহী সংবাদ

রাজশাহীতে নিয়ম ভেঙে বালু উত্তোলন, ২ ইজারাদারকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে নিয়ম অমান্য করে পদ্মা নদীর তীরের কাছাকাছি এলাকা থেকে বালু উত্তোলন করায় দুই ইজারাদারকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে ওই এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করে দেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকালে জেলা প্রশাসনের নির্দেশে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

রাজশাহীর পবা উপজেলার মদনপুর, কসবা ও চারহরিপুর মৌজার বালুমহাল ইজারা নিয়ে সোনাইকান্দি এলাকা থেকে আনোয়ার হোসেন এবং হাড়ুপুর ও নবগঙ্গা মোজার বালুমহাল ইজারা নিয়ে রজব আলী নিয়ম অমান্য করে বালু উত্তোলন করছিলেন।

রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, ইজারার শর্ত অনুযায়ী নদীর তীর থেকে দেড় কিলোমিটার বাইরে গিয়ে বালু উত্তোলন করার শর্তে তাদের বালুমহাল ইজারা দেওয়া হয়েছিল। অথচ তারা তীরের এক কিলোমিটারের ভেতরেই বালু উত্তোলন করছিলেন ইজারাদাররা। এমনকি সোনাইকান্দি এলাকায় নবনির্মিত পদ্মার তীর রক্ষা বাঁধের ১শ মিটারের মধ্য থেকে বালু উত্তোলন করা হচ্ছিল। এতে নবনির্মিত বাঁধের দুটি স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়াও নবগঙ্গা ও সোনাইকানি দুটি বালুমহাল ইজারাদার পদ্মার একাংশের জলধারায় বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এ নিয়ে ওই এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করতে পানি উন্নয়ন বোর্ডে থেকে জেলা প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছিল।

খবর পেয়ে জেলা প্রশাসনের নির্দেশে মঙ্গলবার বিকালে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুল হায়াত বালু মহালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তিনি দেখতে পান, নদী তীরের কাছাকাটি এলাকা থেকে বালু উত্তোলন করা হচ্ছে। তিনি ইজারাদার রজব আলী ও অপর ব্যবসায়ীর কাছ থেকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা আদায় করেন। একই সঙ্গে ওই এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দেন।

সহকারী কমিশনার আবুল হায়াত বলেন, বালুমহাল ইজারার শর্ত অনুযায়ী তাদের পদ্মা নদীর তীর থেকে দেড়-দুই কিলোমিটার বাইরে গিয়ে বালু তোলার কথা ছিল। তারা সেটা লঙ্ঘন করে বালু উত্তোলন করছিলেন। এ অবস্থায় তাৎক্ষণিকভাবে তাদের কাছ থেকে জরিমানার টাকা আদায় করা হয়েছে এবং ওই এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button