সংবাদ সারাদেশ

‘করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে না লুকিয়ে চিকিৎসকের পরামর্শ নিন

সাংবাদ চলমান ডেস্কঃ করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে না লুকিয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্ক ছড়াচ্ছে। তবে মৃত্যু খুব একটা বেশি না, আতঙ্ক অনেক বেশি। বাংলাদেশ এখনো ভালো আছে, ঘাবড়াবার কিছু নাই। নিজেদের সচেতন থাকতে হবে।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাস ভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধনের প্রাক্কালে প্রধানমন্ত্রী একথা বলেন।

দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কারো শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন। আইইডিসিআর এর পরামর্শ মেনে চলুন।

তিনি বলেন, ১১৪টি দেশ কোভিড-১৯ আক্রান্ত। জেলা-উপজেলায় ব্যবস্থা নিয়েছি। আইইডিসিআর থেকে প্রতিনিয়ত সচেতনতামূলক বক্তব্য দেওয়া হচ্ছে। সবাইকে মেনে চলতে হবে। যারা বিদেশ থেকে আসবেন নিজেরা বাইরে কারো সঙ্গে মিশবেন না। কোনো লক্ষণ আছে কিনা সে বিষয়ের দিকে লক্ষ্য রাখবেন। প্রত্যেক নাগরিককে নিজ ঘর, অফিসসহ সর্বত্র পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

যেখানে সেখানে থুথু না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলার নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের দেশের মানুষ কম সচেতন, যেখানে সেখানে থুথু ফেলেন। আপনারা সচেতন হন। বাস, লঞ্চ, উড়োজাহাজ সব জায়গায় নির্দিষ্ট বিন বা ব্যাগ রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে সবান দিয়ে হাত ধুবেন।

প্রধানমন্ত্রী বলেন, নিজেদের সচেতন থাকতে হবে। হাঁচি-কাশি আসলে কনুই বা হাতের তালু ধরবেন। কারো সঙ্গে হাত মেলাবেন না। কোলাকুলি করবেন না। কাউকে জড়িয়ে ধরা বন্ধ রাখতে হবে। কারণ কখন কার দ্বারা ভাইরাসের আক্রান্ত হবেন এটা বলা যায় না।

এ সময় উপস্থিত ছিলেন, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম প্রমুখ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button