সংবাদ সারাদেশসারাদেশ

এমপিওভুক্তির বরাদ্দকৃত অর্থের অর্ধেকই পড়ে আছে!

সংবাদ চলমান ডেস্ক:
নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী জনপ্রতিনিধিদের অন্যতম দাবি ‘শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি’। এরই মধ্যে বর্তমান সরকার বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। তাতেও চাহিদা পূরণ হচ্ছে না, নতুন করে আরো এমপিওভুক্তি চান সংসদ সদস্যরা। এ জন্য নীতিমালা সংশোধন করে দ্রুত চলতি অর্থবছরের মধ্যেই যাতে আরো কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে সংসদীয় কমিটি।

রোববার (২৪ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেখানে একাধিক সদস্য নতুন করে এমপিওভুক্তির দাবি জানান বলে জানা গেছে।

বৈঠকে জানানো হয়, চলতি অর্থবছরে অর্থাৎ (২০১৯-২০২০ অর্থবছরে) স্বীকৃতিপ্রাপ্ত নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে অর্থ বিভাগ হতে ৮৬৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। আর তার বিপরীতে চলতি অর্থ বছরে এ পর্যন্ত ১ হাজার ৬৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এ বাবদ বার্ষিক ব্যয় প্রায় ৪শ ৫৬ কোটি ৩২ লাখ ১৮ হাজার টাকা। এই ব্যয় শেষেও আরো প্রায় ৪০৮ কোটি ৬৭ লাখ ৮১ হাজার টাকা অবশিষ্ট থাকবে।

কমিটির সদস্যরা মনে করেন, এ অবশিষ্ট অর্থ দিয়ে সংশোধিত নীতিমালার আলোকে যাচাই-বাছাই করে চলতি অর্থ বছরে আরও কিছু যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব হবে।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া ও মাহী বদরুদ্দোজা চৌধুরী অংশগ্রহণ করেন।

এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তরের প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button