সংবাদ সারাদেশসারাদেশ

ইটভাটায় অভিযান, জরিমানা ২২ লাখ টাকা

সংবাদ চলমান ডেস্ক : ঢাকার কেরানীগঞ্জে প্রায় ২৫০টি অবৈধ ইটভাটা রয়েছে। হাইকোর্টের নির্দেশনায় কেরানীগঞ্জের স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত দক্ষিণ কেরানীগঞ্জের কান্দাপাড়া এলাকায় চারটি ইটভাটাকে ২২ লাখ টাকা জরিমানা করেছে।

রবিবার সকাল ১১টায় এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাকসুদুল ইসলাম।

এসময় চারটি ইটভাটায় পরিবেশের ছাড়পত্র না থাকার অপরাধে আর্থিক জরিমানা ও ইটভাটা ভেঙ্গে দেওয়া হয়। এদের মধ্যে ইটভাটা মালিক আবুল কাশেমকে নগদ ৬ লাখ টাকা, আতাউর রহমানকে ৬ লাখ টাকা, সুজন মিয়াকে ৬ লাখ টাকা ও সিরাজ মিয়াকে ৪ লাখ টাকাসহ মোট ২২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। কেরানীগঞ্জে প্রায় ২৫০টি ইটভাটার মধ্যে ২০০টি ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও নবায়নপত্র না থাকায় ইটভাটাগুলো গুড়িয়ে দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম বলেন, পরিবেশের ছাড়পত্রের মেয়াদ না থাকা এবং ব্রিক ফিল্ডের এক কিলোমিটারের মধ্যে বসত বাড়ি, স্কুল কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান থাকার অপরাধে ৩টি ব্রিক ফিল্ডকে ৬ লাখ টাকা করে এবং অন্য একটিকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে যেন আবার ইটভাটাগুলো চালু করতে না তাই তাদের উচ্ছেদ করা হয়েছে। ব্রিক ফিল্ডগুলোর প্রতি আমাদের মনিটরিং থাকবে। যদি কেউ সরকারের আদেশ অমান্য করে পুনরায় ইটভাটা চালু করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button