লাইফস্টাইল

৩০ দিনেই চুল হবে ঘন ও কালো আজীবনের জন্য!

সংবাদ চলমান ডেস্ক : চুলের যত্নে কতো কিনা করেন সবাই। তারপরও প্রত্যাশা অনুযায়ী চুল পাওয়া সম্ভব হয় না। আর এর কারণ হচ্ছে না বুঝে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করা। যা চুলের জন্য মারাত্মক ক্ষতিকর।
তবে কিছু উপায় জানা থাকলে চুল হবে আজীবনের জন্য ঘন ও কালো। তাও মাত্র ৩০ দিনেই! তবে এর জন্য আপানাকে মেনে চলতে হবে কিছু সহজ ঘরোয়া নিয়ম। চলুন জেনে নেয়া যাক ৩০ দিনে প্রাকৃতিকভাবে চুল ঘন করার উপায় যা সাময়িক নয়, বরং আজীবনের।

দিন শুরু করুন পুষ্টিদায়ক খাবার দিয়ে। প্রোটিন, ভিটামিন এ, বি, এবং সি, আয়রন, ওমেগা সমৃদ্ধি খাবার খাওয়া উচিত। সকালের নাস্তার মেনুতে মাংসের পরিবর্তে মাছ, ডিম, সাদা রুটি, ফল এবং সবুজ সবজি প্রোটিন, ভিটামিনের চাহিদা পূরণ করবে। ভেজিটেবল অয়লে পাওয়া যাবে আয়রন এবং ওমেগা ৩।

প্রতিদিন নিয়ম করে মাথা স্ক্রাব করুন। মাথার মৃত কোষ, খুশকি, ময়লা দূর করে মাথার ত্বক পরিষ্কার করতে স্ক্রাবিং অনেক ভাল কাজ করে। বাসায় তৈরি করে নিতে পারেন স্কাল্প স্ক্রাব। ভেজিটেবল অয়েলের সঙ্গে লবণ মিশিয়ে নিন। এরপর চুলে বিলি করে চুলের গোঁড়ায় এটি আস্তে আস্তে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করুন।

মাথার তালুর রক্ত সঞ্চালনের জন্য ম্যাসাজ অনেক উপকারী। এটি রক্ত সঞ্চালনের পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করবে। ম্যাসাজ একটু ভিন্নভাবে করতে হবে। আপনার হাতের আঙ্গুল মাথা উপর থেকে নিয়ে ঘাড়ে ছড়িয়ে দিন। এই ভাবে কয়েকবার করুন। ম্যাসাজ খুব বেশি জোর দিয়ে করবেন না। এতে আপনার মাথায় চাপ পড়তে পারে।
ডিমের প্যাক লাগান
চুল দ্রুত বৃদ্ধি করতে ডিমের ভূমিকা অনেক বেশী। ডিমে আছে প্রোটিন, আয়রন, সালফার, জিংক, সেলিয়াম।

২ টা ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোড়া থেকে পুষ্টি যোগায় এবং চুল বৃদ্ধি করে থাকে।

১ টা ডিমের সাদা অংশ, ১ কাপ দুধ, ২ টেবিল চামচ অলিভ অয়েল, লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে এটি মাথায় ভালো করে লাগান। ২০ থেকে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েলের ভূমিকা অপরিসীম। কাস্টার অয়েলে ফ্যাটি এসিড আছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। ক্যাস্টর অয়েলের সঙ্গে অলিভ বা বাদামের তেল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। সারা রাত তেল দিয়ে রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুই দিন করুন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button