লাইফস্টাইল

শীতে সর্দি-কাশি সারাবে যে ফল

সংবাদ চলমান ডেস্ক : শীতকালে বাড়ে সর্দি-কাশির প্রকোপ। শীতের শুরুতে সাধারণ সর্দি-কাশির সমস্যা বেশি দেখা দেয়। শীতে সর্দি-কাশি সমস্যায় খেতে পারেন আনারস। জ্বর, সর্দি-কাশিসহ বিভিন্ন রোগে আনারস খুব ভালো কাজ করে।

পুষ্টিগুণে ভরপুর ফল হচ্ছে এ আনারস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, থিয়ামিন, রাইব্ফ্লোভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিন রয়েছে, যা সর্দি-কাশি সারাতে ভালো কাজ করে।

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। এই ফলের রস কাশি সারাতে, হজম শক্তি বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। আসুন জেনে নিই কীভাবে আনারস খেলে উপকার মিলবে-

১. আনারসের খোসা ছাড়িয়ে ছোট ছোট মাপে কেটে ফ্রুট জুসারের সাহায্যে রস তৈরি করুন। এরপর একটি কাপের অর্ধেক পর্যন্ত আনারসের রস নিয়ে তাতে এক চামচ মধু মেশান। ওই মিশ্রণ খেলে সহজেই কাশি থেকে মুক্তি মিলবে।সূত্র: সংবাদ প্রতিদিন।

২. আনারসের রসের সঙ্গে মধু, লবণ ও সামান্য গোলমরিচের মিশিয়ে মিশ্রণ তৈরি করে রাখুন। দিনে তিনবার খেলে ২-৩ দিনের মধ্যে উপকার পাবেন। আনারস খাওয়ার পর কোনো শারীরিক সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button