লাইফস্টাইল

শীতে ত্বক ফাটবে না এক উপাদানেই

সংবাদ চলমান ডেস্ক : শীতে ত্বককে সামাল দেয়াই কষ্টসাধ্য বিষয়। এসময় ত্বক আর্দ্রতা হারায়। আর তাই হাত পা থেকে শুরু করে ত্বক সবই ফাটতে শুরু করে সামান্য অযত্নে।

এজন্য দরকার পড়ে ময়শ্চারাইজারের। তবে বাজারচলতি ময়শ্চারাইজারের উপর ভরসা করতে গেলে অনেক সময়ই ত্বকের ক্ষতি হয়।

এ ক্ষেত্রে ভরসা হতে পারে প্রাকৃতিক উপাদান গ্লিসারিন। এর প্রভাবে আপনার ত্বকের সমস্যাগুলো কমাতে সাহায্য করে পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই। বর্ণহীন ও গন্ধহীন এই তরল আদতে উদ্ভিদ থেকে মেলে। গ্লিসারিনের প্রভাবে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই কমতে পারে ত্বকের নানা সমস্যা।

শীত এলে বিভিন্ন প্রসাধনী সংস্থা নিজস্ব ব্যানারে গ্লিসারিন মিশ্রিত নানা প্রসাধনীই বাজারজাত করে। তবে সেখানেও ভয় থাকে রাসায়নিকের। তাই ত্বকের যত্ন নিতে এসব রাসায়নিকবিহীন খাঁটি গ্লিসারিন ব্যবহার করুন। কী কী উপকার মিলতে পারে এই গ্লিসারিন থেকে?

মুখে জমে থাকা তেল, ধুলা-ময়লা দূর করতে বাড়ি ফিরে গ্লিসারিন ব্যবহার করে ধুয়ে নিন মুখ। গভীরভাবে ত্বক পরিষ্কার করার ক্ষমতা আছে গ্লিসারিনের। ক্লিনজিং মিল্কের পরিবর্তে এই উপাদানেই দূর করতে পারেন মুখের যাবতীয় ক্লেদ।

ত্বকের আর্দ্রভাব বজার রাখে গ্লিসারিন। যেহেতু এর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই তাই সব ধরণের ত্বকেই এটি কার্যকর। ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি বা জ্বালাভাব কমাতে গ্লিসারিন কাজে আসে।

শীতে গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমনোর আগে টোনিং করুন ত্বক। ত্বক তো ফাটবেই না, বরং শীতেও থাকবে নরম ও উজ্জ্বল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button