লাইফস্টাইল

বাঁধাকপি কেন খাবেন

সংবাদ চলমান ডেস্ক : শীতকালীন সবচেয়ে জনপ্রিয় সবজি হলো বাঁধাকপি। সবজি ও সালাদ হিসেবে খেতে আমরা সবাই পছন্দ করি। বাঁধাকপির রয়েছে অনেক পুষ্টিগুণ। প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এবং ক্যালরি অনেক কম থাকায় ওজন কমাতে বাঁধাকপির জুড়ি নেই। সহজেই পেট ভরাতে সাহায্য করে। সালাদ হিসেবে কাঁচা বাঁধাকপি খেলে তা ওজন কমাতে খুবই কার্যকর।

আঁশ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে। হজমে সাহায্য করে। যাদের রক্তে কোলেস্টেরলের মাত্রা অনেক বেশি, তারা কোলেস্টেরল কমাতে চাইলে নিয়মিত বাঁধাকপি খেতে পারেন। এছাড়াও সম্প্রতি গবেষণায় প্রমাণিত আলসার সারাতে বাঁধাকপি সাহায্য করে। যাদের আলসার রয়েছে তারা বাঁধাকপির জুস খেতে পারেন।

ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকালে যাদের সর্দি-কাশি বেশি হয় তারা খাবার তালিকায় বাঁধাকপি রাখতেই পারেন। এছাড়াও বাঁধাকপি ক্যানসারের ঝুঁকি কমায়। বাঁধাকপিতে প্রচুর বিটা ক্যারোটিন থাকে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। চুল কোমল ও মসৃণ করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এতে প্রচুর সালফার থাকায় শরীর থেকে টক্সিন বের করে দিয়ে বডিকে ডিটক্সিফাই করে। ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম বেশি থাকায় নিয়মিত বাঁধাকপি খেলে হাড় মজবুত হয়। এছাড়া এতে বিদ্যমান আয়নর রক্তস্বল্পতা কমাতে সাহায্য করে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button