লাইফস্টাইল

পূজায় মিষ্টি খান চিনি ছাড়াই

ফাইল ফটো…

 

সংবাদ চলমান ডেস্ক : পূজা মানেই নানা পদের মিষ্টি। মিষ্টি ছাড়া পূজাই হয় না। তাইতো পূজাবাড়ি ও মন্দিরে মিষ্টি থাকতে বাধ্য। কিন্তু ডায়াবেটিসের জন্য বা যারা ডায়েটে আছেন তাদের জন্য মিষ্টি না খেতে পারাটা অনেক কষ্টের।তাই আপনাদের জন্যই আজকের রেসিপি। বাড়িতেই বানিয়ে ফেলুন চিনি ছাড়া মিষ্টি, সঙ্গে উপভোগ করুন পূজার আনন্দ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ক্ষীর, দুধ, ছোট এলাচের গুঁড়া, প্রয়োজন মতো সুগার ফ্রি, কাজুবাদাম, পেস্তা, কেশর এবং গোলাপ জল।

প্রণালী: প্রথমে একটি নন স্টিকের প্যান নিন। এবার তাতে ক্ষীর দিয়ে দিন। হালকা আঁচে তা নাড়তে থাকুন। ক্ষীরের মধ্যে একটু করে দুধ ঢালতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত ক্ষীর নরম হয়ে যাচ্ছে, ততক্ষণ তা নাড়তে থাকুন।

এবার একটি বাটিতে কেশর নিন। গরম দুধে কেশর মিশিয়ে নিন। এবার কড়াইতে গরম ক্ষীরের মধ্যে কেশর দিয়ে দিন। সঙ্গে দিন প্রয়োজনমতো সুগার ফ্রি। ভাল করে নেড়ে ওই মিশ্রণে ছোট এলাচের গুঁড়া দিয়ে দিন। তারপর অল্প কাজু বাদাম, পেস্তা দিয়ে নাড়ুন। গ্যাস বন্ধ করে গরম ক্ষীরের মিশ্রণটিকে কড়াই থেকে অন্য পাত্র ঢেলে নিন।

ক্ষীর ঠান্ডা হয়ে জমাট বাঁধা পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে যাওয়ার পর একে একে মিষ্টির আকারে তৈরি করে নিন। মিষ্টিগুলোকে আরো লোভনীয় করার জন্য কাজু এবং পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। সুগার ফ্রি এই মিষ্টি এই পূজাতে আপনার বাড়ির ডায়াবেটিস সদস্যের মুখে হাসি ফোটাবেই।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button