লাইফস্টাইল

ঘরোয়া কিছু উপায়ে দূর হবে খুশকি

চলমান হেলথ্ ডেস্কঃ

এই শীতে শরীর যেমন রুক্ষ হয় তার সাথে মাথার ত্বকেও খুশকির সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। এসময় মাথার ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। সেইসঙ্গে চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। নানা কারণে  মাথার ত্বকে খুশকির সমস্যা দেখা দিতে পারে।

এরমধ্যে চুলে অ্যালার্জি সৃষ্টি করে এমন পণ্য ব্যবহার, নিয়মিত শ্যাম্পু ব্যবহার না করা, অতিরিক্ত মানসিক চাপ, আর্দ্রতা, বংশগত কারণ ইত্যাদি অন্যতম। ঘরোয়া উপায়েই খুশকি থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক খুশকি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কিছু উপায় সম্পর্কে-

বেকিং সোডা
ড্যানড্রাফ রিমেডি বা খুশকি প্রতিকারে বেকিং সোডা খুব কার্যকর। আপনার চুলকে ভেজান এবং তারপর একমুঠো বেকিং সোডা আপনার স্ক্যাল্প বা মাথার ত্বকে ঘষুন। শ্যাম্পু পরিহার করে মাথা ধুয়ে ফেলুন। বেকিং সোডা খুশকি উৎপাদনকারী অতিসক্রিয় ফাঙ্গি হ্রাস করে। প্রথমদিকে আপনার চুল শুকনো থাকতে পারে, কিন্তু কয়েক সপ্তাহ পর আপনার স্ক্যাল্প প্রাকৃতিক তৈল উৎপাদন শুরু করবে- যা আপনার চুলকে নরম করবে এবং আপনাকে খুশকিমুক্ত রাখবে।

অ্যাপল সিডার ভিনেগার
ডা. মেহমেৎ ওজ ড্যানড্রাফ রিমেডির জন্য অ্যাপল সিডার ভিনেগারের ওপর জোর দিয়েছেন, কারণ অ্যাপল সিডার ভিনেগারের অ্যাসিডিটি স্ক্যাল্পের পিএইচ পরিবর্তন করে স্ক্যাল্পকে ইস্ট বিকাশের জন্য কঠিনতর করে তোলে। একটি স্প্রে বোতলে এক-চতুর্থাংশ কাপ অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে এক-চতুর্থাংশ কাপ পানি মিশান এবং এ মিশ্রণ আপনার স্ক্যাল্পে স্প্রে করুন। একটি টাওয়েল দিয়ে আপনার মাথা মুড়িয়ে নিন। ১৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করে মাথা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুইবার অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করুন।

মাউথওয়াশ
খুশকি থেকে প্রতিকার পেতে নিয়মিত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন এবং তারপর অ্যালকোহল ভিত্তিক মাউথওয়াশ ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন। এরপর প্রতিদিন কন্ডিশনার ব্যবহার করুন। মাউথওয়াশের অ্যান্টি-ফাঙ্গাল প্রপার্টি খুশকি সৃষ্টিকারী ইস্টের বিকাশ প্রতিরোধে সাহায্য করে।

নারকেল তেল
ক্রাঞ্চিবেটি ডটকমের মতে, কোকোনাট অয়েল বা নারকেল তেল খুশকি প্রতিকারে কার্যকরী ভূমিকা পালন করে। গোসলের পূর্বে, ৩ থেকে ৫ চা চামচ নারকেল তেল আপনার স্ক্যাল্পে ম্যাসাজ করুন এবং প্রায় একঘণ্টা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সাধারণ শ্যাম্পু ব্যবহার করুন। আপনি নারকেল তেল সমৃদ্ধ শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

এই ধরনের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
%d bloggers like this: