লাইফস্টাইল

কখন বুঝবেন দাঁতের রুট ক্যানাল প্রয়োজন?

চলমান ডেস্ক: দাঁত ব্যথার মতো যন্ত্রণা আর কিছুতে নেই। অসহ্যকর এই ব্যথায় না কিছু খাওয়া সম্ভব হয় আর না পান করা। তবে দাঁতের কিছু কিছু সমস্যায় রুট ক্যানাল করালে উপকার মেলে।

তবে এর জন্য জানতে হবে কখন রুট ক্যানাল করা জরুরি। আপনি যে ব্যথা অনুভব করছেন তা গুরুতর এবং ‘রুট ক্যানাল’ প্রক্রিয়াটি গ্রহণ প্রয়োজন কি না, তা না জানলে বিপদ। তবে তার আগে জানা দরকার রুট ক্যানাল কী? আসুন প্রথমে জেনে নেয়া যাক রুট ক্যানাল সম্পর্কে-

রুট ক্যানাল কী?

রুট ক্যানাল একটি ডেন্টাল বা দন্ত সংক্রান্ত প্রক্রিয়া। যাদের দন্ত মজ্জা, স্নায়ু, রক্তনালী ও টিস্যুতে ক্ষয় রয়েছে, এমন ব্যক্তিদের এটি প্রয়োজন হয়ে থাকে। এটি চোয়ালের হাড় হতে সম্প্রসারিত নরম কোরের ওপর করা হয়। উক্ত অঞ্চলে যখন ক্ষয় শুরু হয় তখন মজ্জা প্রদাহজনিত সমস্যায় আক্রান্ত ও সংক্রামিত হতে পারে বা মরে যেতে পারে। এই অবস্থায় একে পরিষ্কার-পরিচ্ছন্ন করার প্রয়োজন হয়। এই পরিষ্কার-পরিচ্ছন্ন করার প্রক্রিয়াটিকে রুট ক্যানাল পদ্ধতি হিসাবে উল্লেখ করা হয়ে থাকে।

ব্যাকটেরিয়ার ধরণের ওপর নির্ভর করে লক্ষণগুলো পরিবর্তিত হতে পারে। তবে কিছু সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে-

অবিরাম ব্যথা

দাঁত ও চোয়ালে তীব্র ব্যথা অনুভব করবেন, যা আপনাকে সর্বদা অস্বস্তিতে রাখবে। ব্যথা সময় সময় আসতে এবং যেতে পারে, বা ক্রমাগত আপনাকে বিরক্ত করতে পারে। আপনি যদি এই ধরণের ব্যথা অনুভব করেন তবে দাঁতের পরীক্ষা করানো ভালো। তবে কখনো কখনো এই ব্যথা মাড়ির রোগ বা গহ্বরের কারণে হতে পারে।

দাঁতের সংবেদনশীলতা

আক্রান্ত দাঁত গরম ও ঠাণ্ডা খাবার এবং পানীয়ের প্রতি সংবেদনশীলতা অনুভব করে। এসবের সংস্পর্শে একটি তীব্র ব্যথা শুরু হতে পারে, যা দীর্ঘকাল ধরে স্থায়ী হতে পারে। মজ্জা উন্মোচিত হওয়ার কারণে এমনটি ঘটে থাকে।

স্পর্শকালে ব্যথা

আপনি যদি আক্রান্ত দাঁত স্পর্শ করেন এবং তীব্র ব্যথা অনুভব করেন, তবে সময় থাকতে সচেতন হয়ে যান। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দাঁত আলগা মনে হওয়া

আপনি যদি মনে করেন যে দাঁতটি আলগা হয়ে আছে, তবে এটি হয়তো রুট ক্যানালের প্রয়োজনীয়তার দিকে ইঙ্গিত করছে।

অনেকেই মনে করেন যে, রুট ক্যানাল করলে খুব ব্যথা লাগে। তবে আদতে রুট ক্যানাল পদ্ধতিটি খুব একটা বেদনাদায়ক নয়। বরং ইতিমধ্যে আপনি দাঁতে যে ব্যথা অনুভব করছেন এটি তা উপশম করতে সহায়তা করবে। আধুনিক প্রযুক্তি এবং দাঁত বিশেষজ্ঞের দক্ষতার বদৌলতে আপনি এই প্রক্রিয়াটিতে তেমন কিছুই অনুভব করবেন না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button