রাজশাহীরাজশাহী সংবাদ

হাজারো ঘটনা ছাড়িয়ে গেল রাবির বিতর্কিত নিয়োগ

নিজস্ব প্রতিবেদকঃ

সরকারের নাম ভাঙ্গানো ব্যক্তিদের সাথে সরকারি নিয়ম যেন অসহায় হয়ে পড়েছে রাবির নিয়োগ ঘটনাকে কেন্দ্রকরে। যেটি বর্তমানে দেশের মাঝে সীমাবদ্ধ নেই। গবেষকরা বলছেন দেশের সুশীল সমাজের গুন্ডী পেরিয়ে যখন কোন ঘটনা আন্তজার্তিক পর্যায়ে চলে যায় তখন সেই দেশের আইনের প্রতি মানুষের শ্রদ্ধা কমতে থাকে। গবেষকরা বলছেন সদ্য রাবিতে ১৪১ ব্যক্তিকে নাটকীয় ভাবে যে নিয়োগ দেওয়ার ঘটনা ঘটেছে সেটির ব্যখ্যা দেওয়া এবং নেওয়া জরুরি বলে মনে করছেন তারা।

রাবির এই নিয়োগকে ন্দ্রকরে প্রতিনিয়ত ঘটছে যত সব নাটকীয় ঘটনা, আর এই ঘটনাকে প্রভাবিত করছে একটি উচ্চপর্যায়ের মহল। যাদের ইন্ধনে এই নাটকীয় নিয়োগ লম্বা স্থাননিয়ে শিক্ষা সমাজকে বিতর্কিত করছে। বিষয়টি আজ মহামান্য রাষ্ট্রপতি পর্যায়ে কড়া নাড়ছে সেটিও শিক্ষা ব্যবস্থার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাধিক সুত্র এই ঘটনার জন্য সাবেক উপচার্য আব্দুস সোবহান কেই পুরো দ্বায়ি করছেন।

সূত্র মতে এই নিয়োগের সাথে ছাত্রলীগ- জামাত শিবিরের নাম ব্যবহার করা হয়েছে যার চুলচেরা তদন্ত করলে সঠিক থলের বিড়াল বেরিয়ে আসবে। বিশেষজ্ঞরা বলছেন যেহেতু রাবির নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি পুরো নিষেজ্ঞা ছিল তাই শেষ কার্য দিবসে উপ চার্যের এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা মোটেও ঠিক হয়নি। তিনি নিজের ক্রটি দেশ বাসির উপর চাপিয়ে দফায় দফায় নব্য ঘটনার সৃস্টি করেছে। চলতি মাসে কয়েক দফা ভারপ্রাপ্ত উপ চার্যের বাস ভবন ঘেরাও করেছে নব্য নিয়োগ প্রাপ্তরা। গতকাল আরেকটি নতুন অধ্যয় সৃস্টি হয়েছে রাবিতে সেখানে আন্দোলন সহ সময় সিমা বেধেদেওয়ার হয়েছে নিয়োগ প্রত্যাশিদের ।

নিয়োগ প্রত্যাশিদের অনেকেই বিভিন্ন পথ অবলম্বন করছেন তাদের নিয়োগ ফিরে পেতে। অপর দিকে সরকারি নিয়মকে সম্মান মর্যাদা দিতে সংশ্লীষ্ট মহল কঠোর পক্ষেপে বহাল রয়েছেন। এই সাপ লুডু খেলায় কারা জয়ী হবেন সেটি দেখার অপেক্ষায় না থেকে সরকারের শক্ত পদক্ষেপ নেওয়া অতি জরুরি বলে মনে করছেন শিক্ষাবিদরা ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button