রাজশাহী সংবাদ

রাজশাহীতে বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম

নিজস্ব প্রতিবেদকঃ  রাজশাহীতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। বাজারে সব ধরনের পণ্যে কেজিতে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত দাম বৃদ্ধি পেয়েছে। সবজি উৎপাদানে রাজশাহীর নাম অন্যতম হলেও এখানেও সবজির বাজারে যেন আগুন লেগে আছে। এই আগুনের শিখা আরো বাড়ছে। সামনে রমজানকে ঘিরে এই দাম বৃদ্ধির পায়তারা চলছে কিনা তা ক্ষতিয়ে দেখার অনুরোধ জানিয়েছেন ক্রেতারা।

তাঁদের দাবি, বাজার মনিটরিং না করা হলে অসাধু ব্যবসায়ীরা রমজানের অজুহাতে একের পর এক দাম বৃদ্ধি করেই যাবে। এতে নাভিশ্বাস উঠে যাবে ক্রেতাদের। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষরা পড়বেন বেশি বিপাকে। এমনিতেই বাজারে সব ধরনের পণ্যের দাম বৃদ্ধি থাকায় কেনাকাটা করতে অনেকটায় বেগ পেতে হচ্ছে এসব ক্রেতাদের। এর ওপর আরো দাম বৃদ্ধি হতে থাকলে ক্রেতারা অসহায় হয়ে পড়বেন।

রাজশাহীর কাদিরগঞ্জ চালের আড়ৎগুলোতে ঘুরে জানা যায়, গত দুই সপ্তাহে রাজশাহীতে সবধরনের পাইকারী চালের দাম কেজিতে দেড় থেকে দুই টাকা বেড়েছে। দু’সপ্তাহ আগের তুলনায় বস্তাপ্রতি বেড়েছে দেড় থেকে ২০০ টাকা। এখন মিনিকেট চালের বস্তা বিক্রি হচ্ছে সাড়ে ৩ হাজার ৫০০ থেকে সাড়ে ৩ হাজার ৬০০ টাকা দরে। এছাড়া স্বর্ণা ২ হাজার ৬০০ টাকা, আঠাশ ৩ হাজার ৩০০ থেকে ৩ হাজার ৪০০ টাকা, বাসুমতি ৫০ কেজির বস্তা ২ হাজার ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছে চালের আড়ৎদার শাহ্ জামাল।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের মিলাররা দাম নির্ধারণ করে দেয়। ধানের দামের উপরে চালের দাম নির্ভর করে। আগে থেকে কিছু বলা যাচ্ছে না। আমরা মিলারদের চাল বিক্রি করে শুধু কমিশন পাই। বাকি লাভ তাদের বুঝে দিতে হয়। এখানে দামের ক্ষেত্রে আমাদের কিছু করার থাকে না।’

এছাড়া নগরীর উপশহর নিউ মার্কেট, নিউমার্কেট, সাহেব বাজার এলাকায় খুচরায় মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫২ টাকা, স্বর্ণা ৩০ টাকা, আতব চাল ৯০ টাকা, আঠাশ চাল ৪৪-৪৭ টাকা দরে।

রাজশাহীর বাজারে বেড়েছে চিনির দামও। গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে কেজি প্রতি চার টাকা বেড়েছে চিনির দাম। এক কেজি চিনি এখন বিক্রি হচ্ছে ৬৬ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৬২ টাকা। এছাড়া সোয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৮ ও ছোলা ৯২-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উপশহর নিউ মার্কেটের সবজি বিক্রেতা শুভ জানান, বাজারে আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা, পেঁয়াজ ১১০ টাকা, মরিচ ৮০ থেকে ৬০ টাকা, গাজর ৩০ টাকা, বেগুন ৬০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, ফুলকপি ২০ টাকা, বাধা কপি ২৫ টাকা পিস, শিমের কেটে ৩০ থেকে ৪০ টাকা, পেঁপের কেজি ২৫ টাকা, এছাড়া আড়া ১৫০ থেকে ১৬০ টাকা ও রসুন ২২০ থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। সবজি ক্রেতা নাজমা ইসলাম বলেন, ‘এসময়ে সবজির দাম কমে। কিন্তু এখন বাড়ছে। কোনো কোনো সবজির দাম কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। যে বেগুন কয়দিন আগে ছিল ২০-২৫ টাকা। এখন সেটি ৫০ টাকায় কিনতে হচ্ছে। এই বছর গোটা শীত গেলো সবজির বাড়তি দামের মধ্য দিয়েই। আবার পেঁয়াজের দাম নিয়ে কতই না ঘটনা ঘটলো।’
তিনি আরো বলেন, ‘প্রায় সবধরনের পণ্যের দাম বেড়েছে। এভাবে বাড়তে থাকলে রোজার সময় আরো দাম বাড়বে। এতে করে মধ্যবৃত্ত ও খেটে খাওয়া মানুষগুলোর কাছে সংসার চালানো কষ্ট কর হয়ে যাবে। তাই সরকারের পক্ষ থেকে বাজার মনিটরিং জরুরি।’

অন্যদিকে, মাছ ও মাংসের দাম কেজিতে দুই থেকে পাঁচ টাকা বেড়েছে। বাজারে চিতল মাছ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৮০০ টাকা, রুই ২৫০ থেকে ৫৫০ টাকা, কাতল ২৭০ থেকে ৪৫০ টাকা, সিলভার ১৩০ থেকে ২৫০ টাকা, মিড়কা ১৪০ থেকে ২৯০ টাকা, ইলিশ ৬৫০ থেকে ১২০০ টাকা, বোয়াল ৫৫০ থেকে ১১০০ টাকা, আইড় মাছ ১০০০ থেকে ১৩০০ টাকা।
অন্যদিকে, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা কেজি দরে। এছাড়া সোনালী মুরগির মাংস বিক্রি হচ্ছে ১৮০ টাকা, ব্রয়লারের কেজি ১২০ টাকা, দেশি মুরগির কেজি ২৪০ টাকা, সাদা লেয়ারের কেজি ১৬০ ও লালের ১৭০ টাকা, হাঁস বিক্রি হচ্ছে ২৭০ টাকা ও রাজহাঁস বিক্রি ৩৮০ টাকা। এছাড়া টার্কি ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button