ঠাকুরগাঁরাজশাহী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার ফারুকের ইন্তেকাল

লিমন সরকার ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ( রাবি ) রসায়ন বিভাগের অধ্যাপক ও সভাপতি ড . আখতার ফারুক ( ৬১ ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন । মঙ্গলবার ( ১২ জানুয়ারি ) ভাের সাড়ে ৩ টার দিকে ঢাকা নিউ মার্কেট সিটিতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাসায় ইন্তেকাল তিনি । তার মৃত্যুতে শােক প্রকাশ করেছেন রাবি উপাচার্য অধ্যাপক ড . এম আব্দুস সােবহানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক – শিক্ষার্থীরা ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে , অধ্যাপক আখতার ফারুকের গ্রামের বাড়ি বর্তমান ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জের মালঞ্চা গ্রামে । ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন তিনি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেন । ১৯৮৯ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যােগ দেন । ১৯৯৬ সালে জাপানের ওকাইয়ামা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । রাবি জনসংযােগ দফতরের প্রশাসক অধ্যাপক ড . আজিজুর রহমান জানান , ২০০২ সালে অধ্যাপক পদে উন্নীত হন ।

রাবিতে যােগদানের আগে প্রায় ছয় বছর তিনি বিসিএস শিক্ষা ক্যাডারে পীরগঞ্জ সরকারি কলেজে রসায়নের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন । অধ্যাপনা জীবনে তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন । ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত হােসেন শহীদ সােহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ , ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত বিজ্ঞান অনুষদের অধিকর্তা ও সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন । সর্বশেষ ২০২০ সালের ৩০ জুন তিনি রসায়ন বিভাগের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন । অজৈব রসায়নে কো – অর্ডিনেশন কেমিস্ট্রি এবং সংশ্লিষ্ট বিষয়ে তার প্রায় ৫০ টি গবেষণা প্রবন্ধ দেশ – বিদেশে বিভিন্ন পিআর রিভিউড জার্নালে প্রকাশিত হয়েছে ।

তিনি বেশ কয়েকটি পিএইচডি ও এমফিল গবেষণা তত্ত্বাবধান করেন । মৃত্যুকালে তিনি স্ত্রী , এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন । ঢাকা থেকে তার মরদেহ আজ মঙ্গলবার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে নিয়ে যাওয়া হবে এবং আগামীকাল বুধবার ( ১৩ জানুয়ারি ) সকাল ১০টায় নিজগ্রাম মালঞ্চায় নামাযের জানাজা শেষে দাফন করানো হব।

এই ধরনের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
%d bloggers like this: