রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে জেলার মাসুদুর রহমানের যোগদান

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী কেন্দ্রীয় কারাগারের নয়া জেলার মাসুদুর রহমান যোগদান করেছেন। গত ২৬ নভেম্বর তিনি সুনামগঞ্জ জেলা কারাগার থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে যোগদান করেন। একই দিন দুর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় বদলিপ্রাপ্ত রাজশাহীর জেলার হাবিবুর রহমান সুনামগঞ্জে যোগদান করেন।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের নয়া জেলার মাসুদুর রহমান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার হিসেবে যোগদান করেছি। আগের জেলার বদলি হয়ে চলে গেছেন।

উল্লেখ্য, উল্লেখ্য, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে অনিয়মের অভিযোগ উঠার পর স্বরাষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারা অনুবিভাগ) সৈয়দ বেলাল হোসেনকে

প্রধান করে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে কমিটি ৪৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেয়। সেই প্রতিবেদনে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৮৬ কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির প্রমাণ পায় তদন্ত কমিটি। অভিযোগগুলোর মধ্যে রয়েছে, সুস্থ বন্দীদের টাকার বিনিময়ে হাসপাতালে ভর্তি, সাক্ষাত ও জামিন বাণিজ্য।

যেসব কমকর্তার বিরুদ্ধে কমিটি প্রমাণ পায় তারা হলেন, রাজশাহী বিভাগের ডিআইজি প্রিজন আলতাফ হোসেন, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, জেলার হাবিবুর, ডেপুটি জেলার সাইফুলসহ ৮৬ কর্মকর্তা ও কর্মচারী। তদন্ত রিপোর্টে বলা হয়, ডিআইজির বাসায় ৮ জন কারারক্ষী, জেলা সুপারের বাসায় ৬ জন, জেলারের বাসায় ৬ জন ও ডেপুটি জেলারের বাসায় ৪ জন কারারক্ষী ব্যক্তিগত কাজে নিয়োজিত ছিলেন।

এ ছাড়াও বন্দীদের খাবারে অনিয়ম, কারাগারের পুকুরে অনিয়ম ও কারাগারের ভেতরে উৎপাদিত পণ্যের অর্থ নিয়েও দুর্নীতির প্রমাণ পায় তদন্ত কমিটি।