রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ভুমিহীন নারীর জমি দখলের চেষ্টা

ইমদাদুল হক রাজশাহী ব্যুরোঃ

পিতার লিখে দেওয়া সম্পত্তি বুজে নিতে গিয়ে একাধিক বার ভুমি দস্যুদের বাধার মুখে পড়ে মানবেতর জীবন যাপন করছেন মোছাঃ রাবেয়া খাতুন নামের এক মহিলা। ঘটনার বিবরনে জানাযায় রাজশাহীর মতিহার থানার খড়খড়ি বাইপাস এলাকার ললিতাহার গ্রামের হারুন অর রশিদের স্ত্রী রাবেয়া খাতুন তার পিতার সুত্রে পাওয়া জমি সহ সর্ব মোট ৭৭৩ দাগের ৭শতাংশ, ৭৭৫ দাগের ১০ শতাংশ, ৯৩৫ দাগের ১৭ শতাংশ, জমির ভাগিদার হন। পুনরায় ৯৩৫ দাগ ৮এর কাত ৪ শতাংশের জেরধরে একটি পক্ষ রাবেয়ার ১৭শতক জায়গা দখল নিতে মরিয়া হয়ে উঠেন ।

২০১৬ সাল পর্যন্ত উল্লেখিত সম্পত্তির খাজনা খারিজ রাবেয়ার নিজনামে থাকলেও বিভিন্ন জটিলতা সৃস্টিকরে রাবেয়া ও তার স্বামী হারুন অর রশিদকে তাদের বৈধ সম্পত্তি থেকে বঞ্চিত করে হয়রানি করার চেষ্টায় মেতে উঠেছে সেই চক্রটি। রাবেয়ার অসহায় দরিদ্রতার কথা ভেবে রাবেয়ার পিতা ইনতাজ আলী ২০১১ সালে মৃত্যুবরনের আগেই কিছু সম্পত্তি রাবেয়ার নামে লিখে দিয়েযান। সেই দলিলে রাবেয়ার ভাই বোন নিজে সাক্ষর করেন যাহার প্রমান দলিলে উল্লেখ থাকলেও এখন ভুমি দস্যুদের সাথে হাত মিলিয়ে তারা রাবেয়া ও তার স্বামীকে হেনেস্তা করার চেষ্টায় মেতে উঠেছে। নিজেদের নিরাপত্তা সহ প্রতারণার অভিযোগ এনে গত ২৭/৫/ ২০২১ তারিখে রাজশাহীর ১ নং আদালতে একটি ৭ ধারা মামলা দায়ের করেছেন সেই মামলাটি উক্ত আদালতে আইনী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। মামলার বাদি জানান আমি ও আমার স্বামী একটি টাওয়ারে কোন রকমে মানবেতর জীবন যাপন করছি।

রাবেয়ার নিজ নামের দলিলে উল্লেখিত জায়গার মালিকের সন্তান সাক্ষী অংশিদার হিসেবে ফাতেমা, ইয়াসিন আলী, মোঃ শাহজাহান, মোঃ সালাম, জান মোহাম্মাদ, কামরুজ্জামান, শামসুল, লাল মোহাম্মাদ, সাহেনা,রোশিয়া, সুফিয়ার স্পষ্ট সাক্ষর রয়েছে সেই দলিলে। ভুমিহীন রাবেয়া ও তার স্বামীর উপর এমন অমানবিক কর্মকান্ডের ঘটনা নিয়ে পুর্বে রাজশাহীর স্থানীয় পত্রিকায় নিউজ ও হয়েছে। খড়খড়ি বাইপাস মহাসড়ক সংলগ্ন ১৭ শতক জায়গার নীল নকশা তৈরি করে জবর দখলের চেষ্টাকরা সহ রাবেয়ার উপর যে অমানবিক ঘটনার জন্ম দিয়েছে সেটির বিষয় নিয়ে সকল শ্রেনির মানুষের মনে প্রশ্নের জন্ম দিয়েছে। ভুমিহীন রাবেয়া বলেন আমি আমার বৈধ সম্পত্তি ফিরে পেতে মাননীয় প্রধানমন্ত্রী নিকট আবেদন করার সিদ্ধান্ত নিয়েছি ।

তিনি বলেন আমরা অসহায় দরিদ্র বলে আজ সঠিক বিচার থেকে বঞ্চিত হয়েছি। রাবেয়া বলেন ১৭ শতক জায়গা দখল করতে আসা ব্যক্তিদের উপর ১৯ জুন নগরীর মতিহার থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছি। মতিহার থানা সুত্রে জানাযায় রাবেয়া অভিযোগ দেওয়ার পর ২১ জুন অপর পক্ষের সিন্ডিকেটের সদস্যদের একজন নাটকীয় ভাবে রাবেয়ার নামে অভিযোগ দিতে আসেন। পবা ভুমি অফিসের সুত্র মতে রাবেয়ার বৈধ জায়গা নিয়ে একটি মহল বিভিন্ন বাধা সৃষ্টির সাথে জড়িয়ে পড়েছে তাদের হস্তক্ষেপেই আজ রাবেয়া নিজের সম্পত্তি ফিরে পেতে সমস্যার সম্মুখিন হচ্ছেন ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button