অর্থনীতি

লোকসানের মুখে পেঁয়াজ চাষিরা

সংবাদ চলমান ডেস্কঃ

গতবারের তুলনায় চলতি মৌসুমে এবার মেহেরপুরে পেঁয়াজের আবাদ হয়েছে বেশি। প্রথম দিকে এর দাম ভালো পেলেও এখন মেহেরপুরের চাষিদের ঘুম হারাম হয়ে গেছে। এলসির পেঁয়াজ বাজার দখল করায় লোকসানের মুখে পড়েছেন তারা।

জেলা কৃষি বিভাগের তথ্যমতে, এবার মেহেরপুরে ২ হাজার ৩৬৫ হেক্টর জমিতে পেঁয়াজের লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ৩ হাজার ৩২০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৫৫ হেক্টর বেশি। এরই মধ্যে পেঁয়াজ তোলা শুরু করেছেন চাষিরা। পেঁয়াজ তোলার আগে বাজার দরে খুশি ছিলেন চাষিরা। কিন্তু পেঁয়াজ তোলা শুরু করার পর কমতে থাকে দাম। ফলে হতাশ হয়ে পড়েন চাষিরা।

কৃষকরা জানান, দুই সপ্তাহ আগেও পেঁয়াজের দাম ছিল ৩০-৩৫ টাকা কেজি। হঠাৎ এলসির পেঁয়াজ আসায় প্রতিদিনই কমছে দাম। বর্তমানে প্রতি কেজির দাম ২০ টাকা। অথচ বীজের দাম বেশি হওয়ায় এবার এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে খরচ হয়েছে ৫০-৫৫ হাজার টাকা।

সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের পেঁয়াজ চাষি আলেক চাঁদ বলেন, এক বিঘা জমিতে সর্বোচ্চ ৮০ মণ ফলন পাওয়া যায়। বর্তমানে ৮০০ টাকা মণ দরে পেঁয়াজ বিক্রি করে পাওয়া যাচ্ছে ৬৪ হাজার টাকা। এতে লাভের পরিমাণ খুবই কম। পেঁয়াজের দাম আরো কমলে অনেক বেশি লোকসান হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, বর্তমান বাজার দর ঠিক রেখে পেঁয়াজের বাজার মনিটরিং ও সংরক্ষণের ব্যবস্থা করলে চাষিদের লোকসান হবে না বলে জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button