সংবাদ সারাদেশসারাদেশ

ঝুঁকিপূর্ণ ১০জেলার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদকঃ

ঘূর্ণিঝড় ‘হামুন’ আগামী কাল বুধবার সকাল থেকে দুপুর নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। তবে শেষ মুহূর্তে এটির গতি বাড়ালে আগেই অতিক্রম শুরু করতে পারে। সে কারণে আজ মঙ্গলবার রাত ৮টার মধ্যে ঝুঁকিপূর্ণ ১০ জেলার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেয়ার নির্দেশ দিয়েছেন সরকার।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

তিনি বলেন, গতকাল সোমবার নিম্নচাপটি ঘূর্ণিঝড় হামুনে পরিণত হয়েছে। এটি চট্টগ্রাম এবং বরিশালের দিকে উত্তরপূর্ব অভিমুখে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। বর্তমানে এটি পায়রা বন্দর থেকে ৩১০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। এর বাতাসের গতিবেগ ৮৯ কিলোমিটার থেকে ১১৭ কিলোমিটার পর্যন্ত রেকর্ড করা হয়েছে। এ অবস্থায় আবহাওয়া অধিদফতর ৭ নম্বর বিপদ সংকেত দিয়েছে। এবং দুইটি পতাকা উত্তোলন করা হয়েছে উপকূলীয় এলাকা গুলোতে।

তিনি আরো বলেন, ৭ নম্বর বিপদ সংকেত দিলে ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের আশ্রয় কেন্দ্রে নেয়ার সিদ্ধান্ত দেওয়া আছে। সে অনুযায়ী, এই মুহূর্ত থেকে আমাদের মাঠ প্রশাসনের এবং স্বেচ্ছাসেবকরা দুর্গত লোকদের আশ্রয় কেন্দ্রে নেয়া শুরু করবে। ঘূর্ণিঝড়ের গতিপথ, গতিবেগ ও চরিত্র বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আজ রাত ১০টা থেকে আগামীকাল সকাল ১০টার মধ্যে এটি উপকূলীয় অঞ্চল অতিক্রম করবে। সে জন্য নির্দেশনা দেওয়া হয়েছে, রাত ৮টার মধ্যে যেন আশ্রয় কেন্দ্রে ঝুঁকিপূর্ণ মানুষদের নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। আমাদের মাঠ প্রশাসন এবং স্বেচ্ছাসেবীরা সেখানে কাজ করছে। সেখানে রান্না করা খাবার,পানি, শিশুদের খাবার ও গোখাদ্য দেওয়ার জন্য আমরা এরই মধ্যে অর্থ বরাদ্দ করেছি। প্রতি জেলায় ২০ লাখ টাকা, ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ১ কোটি টাকা গোখাদ্য এবং সমপরিমাণ টাকা শিশু খাদ্যের জন্য দেওয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আজকের সরকারি ছুটি বাতিল করা হয়েছে। উপকূলীয় অঞ্চলের মন্ত্রণালয়, অধিদফতর এবং মাঠ পর্যায়ের কর্মাকর্তারা কাজ করছেন। গত বছরের সিত্রাং ঘূর্ণিঝড় ও হামুনের গতিপথ একই ধরনের, যদিও একটু উত্তর পশ্চিমের দিকে আছে। কিন্তু গতিপথ এবং গতি অনেকটা একই রকম। যে কারণে একটু অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button