দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

দূর্গাপুরে সরিষার ভালো ফলনে কৃষকের মুখে হাসি 


মমিন ও রাশেদঃ  


এক সময় লাভ না হওয়া ও অব্যাহত লোকসান গুনতে থাকায় রাজশাহী দূর্গাপুরে সরিষা চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন চাষিরা।

আবারও সরিষা চাষে মনোযোগী হয়েছেন। এতে গত কয়েক বছরের তুলনায় এই বছর সরিষার চাষ বেড়েছে ।
রাজশাহী দুর্গাপুরে সরিষার চাষের  বাম্পার  ফলনের ফুটেছে হাসি আর আর হাসি। সরিষা ফুলের হলুদ বরণে সেজেছে উপজেলার বিভিন্ন ফসলের মাঠ।

যতদূর চোখ যায় শুধু হলুদ আর হলুদ রঙের মাখামাখি। চলতি মৌসুমে উপজেলার প্রায় প্রতিটি ফসলের মাঠজুড়ে এখন সরিষা ফুলের সুবাসে ভরা। শীতের শিশির ভেজা সকালে সরিষার সবুজ গাছের হলুদ ফুলে সোনাঝরা রোদে ঝিকমিক করছে। 

উল্লেখযোগ্য জাতগুলোর মধ্যে রয়েছে বারী-১৪, বারী-১৫, বিনা-৯, বিনা-৪, বিনা-৫, টরি-৭ এবং সম্পদ। এবার উপজেলার পাঁচ হাজার কৃষকের মাঝে প্রত্যেককে এক কেজি উন্নত জাতের সরিষা বীজ, ১০ কেজি ডিএপি (ও ১০ কেজি ।

চৌপুকুরিয়া গ্রামের কৃষক রনি বলেন, বাজারে সরিষা তেলের দাম বেশি। গত বছর দেড় হাজার থেকে দুই হাজার টাকা মণ বিক্রি করেছি। নতুন জাতের সরিষা উঠলে আশা করছি দাম বেশি পাবো। দাম বেশি হওয়ার সম্ভাবনা থাকায় এ বছর তিন বিঘাতে সরিষার আবাদ করেছি। যা গত বছর ছিল ১০ কাঠা।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় জমিতে জোর এসেছে। এ কারণে সরিষার ভালো আবাদ হয়েছে যা থেকে উৎপাদনের প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অর্জনের নিশ্চিত সম্ভাবনা রয়েছে।

আগের যে কোনো সময়ের থেকে বাজারে সরিষার দামও বেশি। যেহেতু বাজারে সোয়াবিন তেলের দাম বেশি রয়েছে। সেহেতু সরিষা দাম কম হবে না বলে মনে হচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button