রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

অনিয়মের অভিযোগে রাজশাহী কারাগারের জেল সুপার হালিমার বদলির আদেশ

নিজস্ব প্রতিবেদক : অবশেষে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের বিতর্কিত সিনিয়র জেল সুপার হালিমা খাতুনকে বদলি করা হয়েছে। ২৪ ডিসেম্বর কারা অধিদপ্তর রাজশাহী কারাগারের সিনিয়র জেল সুপার হালিমাকে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে বদলির আদেশ দেয়া হয়। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের নতুন জেল সুপার হিসেবে পদায়ন করা হয়েছে হবিগঞ্জ জেলা কারাগারের জেলার গিয়াস উদ্দিনকে। তিনি পদোন্নতি পেয়ে রাজশাহীতে যোগদান করবেন।  সংবাদ চলমান কে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের নয়া পদায়নকৃত জেল সুপার গিয়াস উদ্দিন বলেন, আমি শুনেছি রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বদলি ও পদায়ন করা হয়েছে।

এখনো কাগজ হাতে পায়নি। উল্লেখ্য, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে অনিয়মের অভিযোগ উঠার পর স্বরাষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারা অনুবিভাগ) সৈয়দ বেলাল হোসেনকে প্রধান করে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে কমিটি ৪৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেয়। সেই প্রতিবেদনে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৮৬ কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির প্রমাণ পায় তদন্ত কমিটি। অভিযোগগুলোর মধ্যে রয়েছে, সুস্থ বন্দীদের টাকার বিনিময়ে হাসপাতালে ভর্তি, সাক্ষাত ও জামিন বাণিজ্য। যেসব কমকর্তার বিরুদ্ধে কমিটি প্রমাণ পায় তারা হলেন, রাজশাহী বিভাগের

ডিআইজি প্রিজন আলতাফ হোসেন, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, জেলার হাবিবুর, ডেপুটি জেলার সাইফুলসহ ৮৬ কর্মকর্তা ও কর্মচারী। তদন্ত রিপোর্টে বলা হয়, ডিআইজির বাসায় ৮ জন কারারক্ষী, জেলা সুপারের বাসায় ৬ জন, জেলারের বাসায় ৬ জন ও ডেপুটি জেলারের বাসায় ৪ জন কারারক্ষী ব্যক্তিগত কাজে নিয়োজিত ছিলেন।

এ ছাড়াও বন্দীদের খাবারে অনিয়ম, কারাগারের পুকুরে অনিয়ম ও কারাগারের ভেতরে উৎপাদিত পণ্যের অর্থ নিয়েও দুর্নীতির প্রমাণ পায় তদন্ত কমিটি। কোন বন্দী এর প্রতিবাদ করলে তাকে হাত-পা বেঁধে নির্যাতন করা হতো বলেও অভিযোগ প্রমাণিত হয়।

এদিকে, নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, যারা মুল অনিয়মের সাথে জড়িত এখনো তাদের বদলি বা শাস্তি হয়নি। তাদেরও শাস্তি হওয়া প্রয়োজন। উল্লেখ্য, রাজশাহী কারাগারের অনিয়ম দুর্নীতি নিয়ে  স্থানীয় পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে একাধিক সংবাদ প্রকাশিত হয়। এর আগে দুই জন ডেপুটি জেলার ও জেলার হাবিবুরের বদলি হয়।এরপর কেন্দ্রীয় কারাগারের জেল সুপার হালিমার বদলি করা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button