বগুড়া

বগুরায় মৃত ব্যক্তিকে জীবিত করতে কবর থেকে তুলে ঝাড়ফুঁক

বগুড়া প্রতিনিধিঃ

বিষধর সাপের কামড়ে ৬০ বছরের মারা যাওয়া বৃদ্ধকে কবর থেকে তুলে জীবিত করার চেষ্টা চালিয়েছেন এক কবিরাজ।

গতকাল (২২ আগস্ট) সোমবার বিকেলে বগুড়ার শেরপুরে উপজেলার সুঘাট ইউনিয়নের বেলগাছি গ্রামে এ ঘটনা ঘটে। মৃতের নাম ইসাহাক আলী। ৬০ বছর বগুড়ার শেরপুরে বয়সী ইসাহাক একই গ্রামের জহর আলীর ছেলে।

এমন আশ্চর্যজনক ঘটনার বিষয়ে স্থানীয়রা জানায়, গত রবিবার সন্ধ্যায় ফসলি জমিতে পানি সেচ দিচ্ছিলেন ইসাহাক। এ সময় তার পায়ে কামড় দেয় একটি বিষধর সাপ। পরে স্বজনরা তাকে ধুনট উপজেলার জালশুকা এলাকার গ্রাম্য কবিরাজ ও সাপুড়ে ফজলার হোসেনের কাছে নিয়ে যান। সেখানে ঝাড়ফুঁক দিয়ে তার পায়ে থাকা বাঁধন খুলে দেন কবিরাজ।

পরে বিষ নেমে গেছে বলে জানান কবিরাজ ফজলার। এছাড়া রোগীর সঙ্গে আসা লোকজনদের বাড়িতে চলে যেতে বলেন। তবে রোগীকে এক ঘণ্টা পর ছাড়া হবে বলে জানান তিনি। কিন্তু পায়ের বাঁধন খোলার কিছুক্ষণ পর আরো অসুস্থ হয়ে পড়েন ইসাহাক। এরপর আরো তিন ঘণ্টা ধরে ইসাহাককে ঝাড়ফুঁক দেন কবিরাজ।

একপর্যায় রোগীর অবস্থার অবনতি হলে রাত সাড়ে ১১টার দিকে তাকে হাসপাতালে নেয়ার পরামর্শ দিয়ে সটকে পড়েন। পরে ইসহাককে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পরদিন সকালে ইসহাকের মরদেহ দাফনের জন্য প্রস্তুতি নেন স্বজনরা। সকাল ৮টার দিকে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। এর মধ্যেই সেখানে হাজির হন আরো দুই কবিরাজ ও সাপুড়ে। এমনকি সাপে কাটা মৃত রোগী তিনদিন পর্যন্ত বেঁচে থাকেন বলে জানান তারা। তাই দাফন করা ব্যক্তিকে কবর থেকে তোলার অনুমতি চান।

এই বিষয়ে মৃতের শ্যালক সম্রাট মিয়া বলেন, কবিরাজদের কথা শুনে কবর থেকে দুলাভাইয়ের মরদেহ তোলা হয়। এরপর তাকে বাঁচানোর জন্য ঝাড়ফুঁক দেওয়া শুরু করেন দুই কবিরাজ। এমনকি সকাল থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ঝাড়ফুঁক দিয়ে ব্যর্থ চেষ্টা করেন তারা। একপর্যায়ে গ্রামের লোকজন বিক্ষুব্ধ হয়ে উঠলে দুজনই পালিয়ে যান। পরে আবারো ইসাহাককে দাফন করা হয়।

এ ব্যাপারে আরও জানতে চাইলে, সুঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান জিন্নাহ বলেন, ইসাহাকের জানাজা ও দাফনে আমি উপস্থিত ছিলাম। পরে শুনি এক কবিরাজ নাকি মৃত ব্যক্তিকে কবর থেকে তুলে বাঁচানোর জন্য ঝাড়ফুঁক দেওয়া শুরু করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button