লাইফস্টাইল

যেসব খাবার প্রেশার কুকারে রান্না করলেই হতে পারে বিপদ

লাইফস্টাইল ডেস্কঃ 

কোন না কোন ব্যস্ততা নিয়েই মানুষের জীবন। তাই এই ব্যস্ত সময় দূর করতে যেকোনো কাজকেই কম সময়ে শেষ করার চেষ্টা করেন সবাই।বিশেষ করে নারীদের ক্ষেত্রেও রান্নার এই চেষ্টার কমতি থাকে না। অল্প সময়ে রান্না শেষ করতে অনেকে ভরসা করেন প্রেশার কুকারের উপর। এতে সময় ও শ্রম দুটোই বেঁচে যায়।

তবে অনেকেই আছেন যে এই সময় বাঁচাতে প্রেশার কুকারে রান্না করতে গিয়ে অনেক বিপদ ঘটে যেতে পারে। এমন কিছু খাবার আছে যা প্রেশার কুকারে রান্না করা ঠিক নয়। এতে বিপদের আশঙ্কা থাকে।

তাহলে জেনে নেয়া যাক কোন খাবার রান্নার সময় প্রেশার কুকার ব্যবহার না করাই ভালোঃ-

দুগ্ধজাত খাবা>

দুধ অল্পতেই ফুটে উঠে উপচে পড়ে। দুধ দিয়ে তৈরি যেকোনো রান্না প্রেশার কুকারের তৈরি করবেন না। পায়েস কিংবা হালুয়া কুকারে রাঁধতে গেলে দুধের সর আটকে গিয়ে ব্লাস্ট হতে পারে। সিটি দিয়ে দুধ বেরিয়ে এলে গ্যাসের বার্নারও খারাপ হয়ে যেতে পারে।

ডিম>

প্রেশার কুকারে ডিম সিদ্ধ করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ডিম সিদ্ধ করতে সাধারণত উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। একটি খোলা পাত্রে পানি ফুটিয়ে তাতে ডিম সিদ্ধ করে নিন।

ভাত>

কুকারে ভাত রান্না করলে শরীরের পক্ষে মোটেই ভালো না! প্রেশার কুকারে ভাত রান্না করলে অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়, যার ফলে আমাদের শরীরে নানা গুরুতর রোগ দেখা দিতে পারে। প্রেশার কুকারে রান্না করার সময় ভাত থেকে পানি বের করা হয় না। এই ভাত খেলে ওজনও বেড়ে যেতে পারে।

মাছ>

প্রেশার কুকারে মাছ রান্না করলে বেশি সিদ্ধ হয়ে ভেঙে যেতে পারে। মাছ বেশি সিদ্ধ হলে তার স্বাদ চলে যায়। এছাড়া মাছের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।

সবজি>

শাকসবজির কখনই প্রেশার কুকারে রান্না করা উচিত নয়। তাতে সবজির ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টিগুণ ধ্বংস হয়ে যায়। টাটকা সবজির স্বাদও নষ্ট হয়ে যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button