রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

এবার রাজশাহী বোর্ডে বেড়েছে পাসের হার,এগিয়ে আছে মেয়েরা

নিজস্ব প্রতিবেদকঃ

এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ৮ জেলার ৭৬১ টি কলেজ থেকে এ সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। মোট ২০০ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার সাত বছরের মধ্যে সর্বনিম্ন ছিল। গত বছরের মতো এ বছরও পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে আছে ছেলেরা।

এ বছর রাজশাহী বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৩৮ ভাগ। মেয়েদের পাসের হার ৮১ দশমিক ২১ ভাগ, আর ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৩২ ভাগ। গত বছর মেয়েদের সঙ্গে ছেলেদের পাসের হারের ব্যবধান আট বছরের মধ্যে সর্বনিম্ন ছিল। তবে এ বছর সেটি কিছুটা কমেছে। গত বছর এ ব্যবধান ছিল ১১ দশমিক ২৯ শতাংশ। এবার তা কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৮৯ শতাংশে।

পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে ছেলেরা। এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৫৪১ জন ছেলে, আর মেয়ের সংখ্যা ৩ হাজার ১৮৮।

রাজশাহী বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন। গত আট বছরের মধ্যে এবারই সর্বোচ্চসংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পাস করেছেন মোট ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন শিক্ষার্থী। গতবারের তুলনায় এবার এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কমেছে। এ বছর এক বিষয়ে অকৃতকার্য হয়েছেন ২৬ হাজার ৮২৮ জন শিক্ষার্থী। গত বছর তা ছিল ৩৫ হাজার ৩৭ জন।

এবার সাতটি কলেজ থেকে কোনো পরীক্ষার্থীই পাস করেননি। গত বছর এ সংখ্যা ছিল ছয়। তবে শতভাগ পাস করা কলেজের সংখ্যা বেড়েছে। এবার ৩৪টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। গতকাল এই সংখ্যা ছিল ১৯।

মেয়েদের পাসের হারে এগিয়ে থাকার ব্যাপারে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মকবুল হোসেন জানান, মেয়েরা ছেলেদের চেয়ে একটু বেশি পারিবারিক শৃঙ্খলার মধ্যে বড় হয়। তাদের পড়াশোনায় একাগ্রতা বেশি থাকে। ছেলেরা বেশি সময় বাইরে কাটায়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছেলেরা অনেক সময় নষ্ট করে। এ জন্য পাসের হারে তারা পিছিয়ে থাকছে।

ছেলেদের ক্ষেত্রে পাসের হারে সমতা আনতে তাদের অভিভাবকদের আরেকটু যত্নশীল হওয়ার জন্য পরামর্শও তিনি দিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button