অর্থনীতিরাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

রাজশাহীতে ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সম্ভাবনা

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৮০ শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বাকি ২০ শতাংশ কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ টি। এই প্রকল্পের কাজ শেষ হলে শিল্পায়নের দিকে অনেকটাই এগিয়ে যাবে রাজশাহী মহানগরী। ফলে, কলকারখানা ও ইন্ডাস্ট্রিজে কর্মসংস্থানের সুযোগ মিলবে প্রায় ১০ হাজার মানুষের।

রাজশাহী সিটি করপোরেশন সূত্র অনুযায়ী, রাজশাহী মহানগরী কে শিল্পায়িত করার লক্ষে কাজ করে যাচ্ছেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শিল্পায়ন হলে প্রচুর বেকারের কর্মসংস্থানের সুযোগ হবে। তার অংশ হিসেবেই রাজশাহীতে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস নিয়ে আসা হয়েছে। যেটি ছিল শিল্পায়নের মূল লক্ষ্য।

বিসিক সংশ্লিষ্টরা বলেছেন, কাড়খানাগুলো বিদ্যুৎ দিয়ে চললে খরচ অনেক বেশি হবে। ফলে পণ্য উৎপাদন ও খরচ মিলে তেমন একটা লাভ হবে না। যদি গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন করে কারখানার কাজে লাগানো হয় তবে খরচ কমে যাবে ৭ ভাগের এক ভাগ। তারা আরও বলেন, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে মোট ১৭২ কোটি টাকা। এর মধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা এবং বাকি ৬৭ কোটি টাকা ব্যয় করা হচ্ছে শিল্প স্থাপনের সকল অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষের জন্য পুকুর খনন ইত্যাদি ক্ষেত্রে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) এর তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন এই প্রকল্পটি দেশের শিল্পায়নে এক গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং একটি বিশেষায়িত শিল্প নগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাঙ্খা পূরণ করবে। বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী হায়দার আলী বলেন, বিসিক শিল্পনগরী-২ তে বিদ্যুৎ সরবারহের কাজ করছে নেসকো এবং এখানে গ্যাসও সরবারহের ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন মেয়র লিটন। প্রকল্পটির কাজ শেষ হলে সেখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ মিলবে বলে আশা করা যাচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button