রাজশাহীরাজশাহী সংবাদ

বছর শেষে উঠে আসলো রাজশাহীর উন্নয়ন

সারা দেশের ন্যায় নতুন বইয়ের ঘ্রাণে বছর শুরু হয়েছিল শিক্ষানগরী রাজশাহীতে। নতুন বছরের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসেছিলেন এই নগরীতে। ২৯ জানুয়ারি রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসমাবেশে প্রধানমন্ত্রী ১ হাজার ৩১৬ কোটি ৯ লাখ ৬৭ হাজার টাকার মোট ৩২টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এর মধ্যে ২৬টির কাজ শেষ হয়েছে। আর ৬টির কাজ চলমান রয়েছে।

প্রকল্প গুলোর মধ্যে ছিল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ (৫ কোটি টাকা), শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ (৪ কোটি), মোহনপুর রেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ (প্রায় ৪১ কোটি), ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত চার লেনের সড়ক ও বিভাজক নির্মাণ (প্রায় ৫৬ কোটি), বন্ধ গেট থেকে সিটি বাইপাস পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চার লেন সড়ক ও বিভাজক নির্মাণ (প্রায় ৪৫ কোটি), হাইটেক পার্ক থেকে ঢালুর মোড় পর্যন্ত কার্পেটিং রাস্তা নির্মাণ (১৩ কোটি), কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী সড়ক প্রশস্ত করা ও উন্নয়ন কাজ (১৩১ কোটি), পুঠিয়া-বাগমারা মহাসড়ক প্রশস্ত ও উন্নয়ন (প্রায় ১১৭  কোটি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ষষ্ঠ থেকে ১০তলা পর্যন্ত সম্প্রসারণ (১০ কোটি), রাজশাহী মহানগর পুলিশের সদর দপ্তর নির্মাণ (প্রায় ২১ কোটি), রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ভবন প্রকল্প (১৪ কোটি)।

৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহীর মোহনপুর উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন (২২ কোটি), রাজশাহী সরকারি শিশু হাসপাতাল (প্রায় ২৩ কোটি), রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ (১৫ কোটি), রাজশাহী সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ (প্রায় ১৩ কোটি), রাজশাহী সরকারি মহিলা কলেজের ছয়তলা দ্বিতল ছাত্রীনিবাস নির্মাণ (৫ কোটি), চারঘাট টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ভবন নির্মাণ (১৭ কোটি), রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের বহুমুখী ভবন নির্মাণ (প্রায় ৯ কোটি), রাজশাহী সিভিল সার্জন কার্যালয় নির্মাণ (৪ কোটি), চারঘাট ও বাঘায় পদ্মা নদীর বাঁধ তীর সংরক্ষণ প্রকল্প (প্রায় ৩৫০ কোটি), চারঘাট-বাঘায় ভূমি পুনরুদ্ধার ও নদীর নাব্যতা বৃদ্ধির জন্য পদ্মা খনন প্রকল্প (প্রায় ৩৪৫ কোটি)।

তানোরে সড়ক নির্মাণ (২১ কোটি), বাগমারার ভবানীগঞ্জ-কেশরহাট সড়ক নির্মাণ (২২ কোটি), রাজশাহী পিটিআইয়ের তিন তলা বহুমুখী মিলনায়তন নির্মাণ (প্রায় ৯ কোটি) এবং উপজেলা মুক্তিযোদ্ধা প্রকল্প নির্মাণ (প্রায় ৩ কোটি)। বাস্তবায়িত এসব প্রকল্পের সুফল পাচ্ছে রাজশাহীবাসী।

এছাড়া প্রধানমন্ত্রী রাজশাহীর ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ছয়টির প্রকল্প ব্যয় ৩৭৬ কোটি ২ লাখ ৮৪ হাজার টাকা। এগুলো হচ্ছে- ২৪ কোটি টাকা ব্যয়ে রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন, ৮ কোটি টাকা ব্যয়ে রাজশাহী আঞ্চলিক পিএসসি অফিস ভবন নির্মাণ, ৫৩ কোটি টাকা ব্যয়ে শহীদ এএইচএম কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়ে ১০তলা ভবন নির্মাণ, ৬২ কোটি টাকা ব্যয়ে শহীদ জননী জাহানার ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০তলা ভবন নির্মাণ, ১৬৩ কোটি দশমিক ৯৪ কোটি টাকা ব্যয়ে বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, ৬৬ কোটি টাকা ব্যয়ে রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ।

বঙ্গবন্ধু নভোথিয়েটারের উদ্বোধন:

গত ১৪ নভেম্বর রাজশাহীতে বঙ্গবন্ধু নভোথিয়েটারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এদিন রাজশাহী ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন তিনটি প্রকল্পের অধীনে নির্মিত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধন এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (আরএমইউ) স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহীতে রয়েছে ১৫ মিটার ব্যাসের ১৬০ আসন বিশিষ্ট অত্যাধুনিক প্লানেটারিম, ডিজিটাল সায়েন্টিফিক এক্সিবিট, রোবট, সৌরজগতের তথ্যসহ গ্রহগুলির মডেল, ফাইভ-ডি সিমুলেশন থিয়েটার, ইমারসিভ রাইড সিম্যুলেটর, অবজারভেটরি টেলিস্কোপ, বঙ্গবন্ধু কর্নার, শেখ রাসেল এক্সিবিটস গ্যালারি, দুইশ আসনের মাল্টিপারপাস হল, অত্যাধুনিক পার্ক ও ৮০ আসনের ক্যাফেটেরিয়া, ৮৫টি গাড়ির পার্কিং, ২০০০ কেভিএ সাবস্টেশন, ৫০০ কেভিএ জেনারেটর, স্পিংকলার টাইপ অগ্নিনির্বাপণ ব্যবস্থা, সিসিটিভি পর্যবেক্ষণ ব্যবস্থা, কনফারেন্স হল, ৩টি ২০ অশ্বশক্তির সাব-মার্সিবল পাম্প, ২০০ টনের ৩টি চিল্ড ওয়াটার কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, ২টি চলন্ত সিঁড়ি, ১ হাজার ২৫০ কেজি উত্তোলনের ক্ষমতা বিশিষ্ট ৩টি লিফট ও ৪টি সিঁড়ি।

রাসিকের কোটি টাকার বাজেট:

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) গত ১৫ নভেম্বর ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১ হাজার ১৫ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ১০০ টাকার সংশোধিত বাজেট ঘোষণা করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেন চালু:

১ ডিসেম্বর প্রথমবারের মতো রাজশাহী-ঢাকা রুটে পদ্মাসেতু হয়ে আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেন চালু হয়। উদ্বোধনী দিনে নয়টি কোচ নিয়ে চলেছে ট্রেনটি। ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে ঈশ্বরদী-হার্ডিঞ্জ ব্রিজ-পদ্মাসেতু পার হয়ে দুপুর ২টায় ঢাকা পৌঁছাবে। একই ট্রেন ঢাকা থেকে দুপুর ৩টায় ছেড়ে একই পথে রাজশাহী পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

রাসিক সিটি হাসপাতালের আন্তঃবিভাগ সেবা কার্যক্রম:

গত ৫ ডিসেম্বর রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) পরিচালিত সিটি হাসপাতালের আন্তঃবিভাগ সেবা কার্যক্রম চালু করা হয়। এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সিটি হাসপাতালের আন্তঃবিভাগ সেবা সমূহের মধ্যে রয়েছে, রোগীদের জন্য ২০টি শয্যা, প্রসূতি, গাইনি, শিশুরোগ, মেডিসিন, সার্জারি, চর্ম রোগ, ডায়াবেটিস সেবা, অত্যাধুনিক কার্ডিয়াক এ্যাম্বুলেন্স সেবা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button