নাটোররাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

নাটোরের চলনবিলকে ব-দ্বীপে অন্তর্ভূক্তির বিষয়ে সংলাপ

মনজুরুল ইসলাম নাটোর প্রতিনিধিঃ

চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে নাটোরে সংশ্লিষ্ট অংশীজন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নজরুল ইসলাম।

জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সংলাপে ব-দ্বীপ পরিকল্পনার উপ প্রকল্প পরিচালক মির্জা মোঃ মহিউদ্দিন, নেদারল্যান্ড হাই কমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপ সহ ৬ সদস্যের প্রতিনিধিবৃন্দ।

বক্তারা বলেন, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ একটি দীর্ঘমেয়াদী, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা যা পানি-সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদী উন্নয়নকে সহায়তার জন্য প্রণয়ন করা হচ্ছে। এই পরিকল্পনায় একটি অংশ দেশের জলাভূমি।

২০০ বিলিয়ন ডলারের এই পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভূক্তকরণে সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড এ ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।

সংলাপে ৩ টি জেলার ১০টি উপজেলা জুড়ে বিসৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্যচিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (আইসিটি) শরীফ শাওন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button