গোদাগাড়ীরাজশাহীরাজশাহী সংবাদ

গোদাগাড়ীতে প্রশাসনের নির্দেশ অমান্য করে বালু মহালের কান্ড নিয়ে প্রতিবেদন পর্ব- ১

নিজস্ব প্রতিবেদকঃ

কিছুতেই যেন থামছেনা গোদাগাড়ী উপজেলার বালু মহালের তেলেসমাতি। উপজেলা প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে সরকারি রাস্তা নষ্ট সহ ডজন অভিযোগের জন্ম দিয়েছেন এই বালু মহলের শক্তিশালী সিন্ডিকেটের সদস্যরা স্থানীয়রা অভিযোগ করে বলেন এই ধোঁয়াশে বালু মহালের পেছনে রয়েছে উপরের কিছু বিতির্কিত গড ফাদার , যাদের নামে পুর্বেও বালু মহাল নিয়ে ডজন অভিযোগ রয়েছে জেলা প্রশাসক সহ বিভিন্ন দপ্তরে। তবে গোগাগাড়ী উপজেলার আলম নামের একজন ব্যক্তির নাম এসেছে এই বালু মহালে। মুলত তিনিই উপরের ধোঁয়াশে গড ফাদারদের নির্দেশেই এই বালু মহাল নিয়ন্ত্রন করে থাকেন।

আলম এর বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। বালু মহালের নাম ভাঙ্গিয়ে মাদকের সাথে জড়িত থাকার অভিযোগ ও রয়েছে এই আলমের বিরুদ্ধে। গোদাগাড়ি পৌরসভার ৭নং ওয়ার্ডের জোগগোসাইদাস, ভগবন্তপুর এলাকার ডজন ব্যক্তির অভিযোগে মিডিয়া কর্মীরা সেখানে গেলে উঠে আসে ভিন্ন সব অনিয়মের চিত্র। পৌর এলাকার সরকারি রাস্তা সহ বাড়ির নব নির্মিত স্থাপনাকেটে ড্রেজার মেশিনের পাইপ মহাসড়কের দিকে নেওয়া হচ্ছে। সেই রাস্তা সাধারণ মানুষের চলাচলের জন্য ঝুঁকিপুর্ন হয়ে পড়েছে। এরই মাঝে দুই একটি দুর্ঘটনা ঘটার খবর ও পাওয়াগেছে। এই নিয়ে গোদাগাড়ী পৌরসভা থেকে নোটিশ করা হলেও সেই সিন্ডিকেট সেটির কোন তোয়াক্কা না করেই করছেন তাদের কার্যক্রম।

এলাকার মানুষ ক্ষোভে ফেটে পড়লেও ক্ষমতাধর ব্যক্তিদের কারনে প্রকাশ্যে কেউ আসেনা এর প্রতিবাদ করতে। গোদাগাড়ী পৌরসভা সুত্রে জানাযায় এই ঘটনায় তারা রিতিমত কারন দর্শানোর জন্য চিঠিও করেছে। তবে গোদাগাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহাকারি ভুমি জানান আমরা এই বিষয় গুলো শোনা মাত্রই ঘটনাস্থলে ছুটে গিয়েছি। উপজেলা সহ কারি ভুমি (এ্যাসিল্যান্ড) বলেন আমি নিজে বলে এসছি রাস্তা নষ্টের বিষয় নিয়ে। তিনি বলেন এই রাস্তার বিষয়ে প্রয়োজনে ব্যবস্থা গ্রহন করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন এটি নিয়ে প্রথমে আমাদের বলা হয়েছিল রাস্তার স্পিড বেকার দেওয়া হচ্ছে কিন্তু পর বর্তীতে আমি নিজে গিয়ে দেখি এটি বালু মহালের কাজ। তিনি বলেন রাজশাহীতে জেলা প্রশাসক স্যারের নিকট লিখিত আবেদন সহ বলা হয়েছে আসা করছি খুব তাড়াতাড়ি একটি নির্দেশনা পাব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু সরকারি ভাবে বালি ঘাট লিজদেওয়া হয়েছে তাই কোন সিদ্ধান্ত নেওয়ার আগে জেলা প্রশাসককে অবগতি করা  সহ তার সকল নির্দেশনা আমরা ফলোকরি। তবে পরিস্থিতি খারাপ হলে আমরা জরুরি ভাবে অবশ্যই ব্যবস্থা গ্রহন করব। উপজেলা নির্বাহী কর্মকর্তার একটি সুত্র মতে পদ্মানদীর যেই দাগে বালু উত্তলোনের নির্দেশনা দেওয়া রয়েছে ক্ষমতাশালী ইজারাদারগন সেখান থেকে বালু উত্তোলন করছেন না। তারা তাদের সুবিধা মত করছেন বালু উত্তলোন। যা সরে জমিনে তদন্ত করলে বেরিয়ে আসবে। গোদাগাড়ী মডেল থানার নাম প্রকাশে অনইচ্ছুক একটি সুত্র বলেন আমরা বিভিন্ন কারনে পদক্ষেপ গ্রহন করতে পারিনা। তিনি বলেন বালু মহালের বিরুদ্ধে এর পুর্বে পদক্ষেপ নিতে গিয়ে অনেক পুলিশ অফিসার অলৌকিক বদলি সহ নানা সমস্যার মুখে পড়েছেন।

রাজশাহী জেলা প্রশাসনের একটি সুত্র বলেন এই বালু মহালের এত অলৌকিক ক্ষমতা যে তাদের নিকট সকল  সরকারি নিয়ম নীতি দুর্বল হয়ে পড়ে। তিনি বলেন দেশের কোন অবস্থা পরিস্থিতি তারা মানেনা।লক ডাউন চালাকালে তাদের জন্য নতুন কোন আইন আছে কিনা -সেটি নিয়েও প্রশ্ন তুলেন এই কর্মকর্তা। রাজশাহীর কয়েকটি বালু ঘাটের মধ্যে গোদাগাড়ী বালু ঘটের চিত্র যেন ভয়ংকর রুপে রুপ নিয়েছে যেটি নিয়ে চলছে সুশীল সমাজে আলোচনার ঝড়।  চলবে –  

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button