রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

জীবন –আনন্দ- আর- আহাজারি

 ইমদাদুল হকঃ

রাজশাহী অঞ্চল এবার সেজেছে ভিন্ন সাজে ,যে সাজ পুর্বে কোনদিন সাজেনি এই প্রাচিন শহর রাজশাহী।চাপাক্ষোভে ফেটে পড়ছে নগরবাসী।

মধ্য বৃত্ত মানুষের ভেতরের অবস্থা যেন হয়েছে নিম্ন বৃত্তদের চেয়েও কোন অংশে কম নয়,যা সুশিল সমাজের কাছে স্পষ্টনয় ধোয়াশে ধাধার জাল। কবে নাগাদ এই কুয়াশা লগ্ন সেষে আকাশে চাঁদের দেখা মিলবে এই নিয়ে চিন্তিত এখন রাজশাহী সহ  দেশবাসী।

কয়েক দিন আগে পেটের তাড়নায় শহরের অলিতে গলিতে প্রতিনিয়ত চলছিল অটোবাইক চালক আর আইনশৃঙ্খলা বাহিনীর লুকোচুরি খেলা।এই নিয়ে রাজশাহী বাসীর তেমন প্রশ্ন না থাকলেও এখন প্রতিনিয়ত রাজশাহী বাসীর মনে তৈরি হচ্ছে নতুন প্রশ্ন? দীঘ সময় বন্ধ ঘরে আটক থেকে  অনেকেই  ভেবেছিল এই সিয়াম সাধনার মাসে হয়ত নতুন করে দেখা দিবে কোন এক আলোকিত সকাল ?কিন্তু সুসময়ের দিন গুলি যেন ধরাছোয়ার বাইরে থাকতে চাইছে এখনো।তাইতো হতাশ হয়ে পড়েছে ক্রমেই এই প্রাচিন শহরের মানুষ।

বেশীর ভাগ মানুষ এই সময়ে হারিয়ে ফেলেছে তার প্রকৃত দিক ঘুরপাক খাচ্ছে নিয়তি।নতুন ভাবে শুরু হয়েছে কাপড় ব্যবসায়ী আর পুলিশের লুকোচুরি খেলা।এক দিকে জীবনের ঝুকি- অপর দিকে পরিবারের মুখে দুই বেলা খাবার তুলে দেওয়ার লড়াই।মুষ্ঠিগত কিছু মানুষের এই যুদ্ধের প্রয়োজন নেই কারন তারা পুবে থেকেই ঠান্ডাগাড়ি বাড়ি ব্যবহারে অভ্যস্ত।এই শহরে এমন পরিবার রয়েছে যাদের নাম নেই ত্রানের খাতায় দরিদ্রের খাতায় কিন্তু অনটন প্রতিনিয়ত তাদের পরিবারকে তাড়া করছে।আজ তারা পরিবারের দুই বেলা খাবার সংগ্রহ নিয়েই চিন্তিত, তার উপর ঈদ -এ যেন বই পুস্তকের গল্পের মত হয়ে পড়েছে এই শ্রেনির মানুষেদের জীবন।

আজ আর ঈদের আনন্দে আনন্দিত হতে চাইছেনা এই শহরের মানুষ, তারা খুজছে বেঁচে থাকার একমাত্র দিক। নিজের কথা না ভেবে আজ তারা ছুটতে শুরু করেছে পরিবারের আদরের ছোট্র শিশুর মুখের দিকে চেয়ে। এ যেন সব হারিয়েছে আজ কালো মেঘের ছোবলে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button