জাতীয়

‘সারা দেশে সেবাকেন্দ্র চালুর জন্য জমি খোঁজা হচ্ছে’

সংবাদ চলমান ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে দেশের ৬৪টি জেলার ৩৯টি উপজেলায় মোট ১০৩টি প্রতিবন্ধী সেবা চালু রয়েছে। ভবিষ্যতে প্রতিটি উপজেলা পর্যায় পর্যন্ত প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে।

তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়কে আমি নির্দেশ দিয়েছি, কোন কোন জেলা-উপজেলায় আমাদের জমি আছে? কারণ বহু পতিত জমি আছে, বহু জমি দখল হয়ে গেছে- সেগুলো আমরা খুঁজে বের করছি। সেখানে সেবা কেন্দ্র চালু হবে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৯ সালে আমরা জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছি। ফাউন্ডেশনে সুবিধা হলো, এখানে বিভিন্ন সামাজিক ক্ষেত্রে অনেকে অনুদান দেয়, অনেকে বিভিন্ন অবদান রাখে, আন্তর্জাতিকভাবেও অনেক প্রতিষ্ঠান আছে, যেগুলো এ ফাউন্ডেশনকে সহযোগিতা করে। পৃথিবীর বিভিন্ন দেশে এ ধরণের ফাউন্ডেশন রয়েছে।

তিনি বলেন, জাতিসংঘের গৃহীত ‘প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সংক্রান্ত কনভেনশন (সিআরপিডি)’ চুক্তিতে বাংলাদেশ সাক্ষর করেছে- কেউ পেছনে পড়ে থাকবে না। এ অনুযায়ী আমরা দেশের সব প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি।

জেলা-উপজেলা পর্যায় পর্যন্ত বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা, খেলাধুলার ব্যবস্থা, বিভিন্ন সুযোগ সুবিধার সৃষ্টি করা এমনকি কর্মসংস্থানের ব্যবস্থা প্রতিবন্ধীদের জন্য করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button