রাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

আরও 10 দিন বাড়তে পারে সরকারি ছুটি

ষ্টাফ রির্পোটারঃ

সদ্য চলা কেরোনা বিপর্যয় যেন দিনকে দিন বেড়েই চলেছে। দীর্ঘদিন ধরে এই সংকট নিরসনের জন্য বাংলাদেশ সরকার নানা ধরনের ব্যবস্থা গ্রহন করেছে। এবং এরই ধরাবাহিকতায় সংকট মোকাবেলায় কাজ করছে সরকারের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা । বাংলাদেশ সরকার আর্ন্তজাতিক পর্যায়ে সকল ফ্লাইট বন্ধ ঘোষনা করেছে অনেক আগেই। এবং স্কুল, কলজেসহ সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান ২৬শে মার্চ থেকে ৪ এপ্রিল সাধারন ছুটি ঘোষনা করছেন।

বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় এই ছুটি বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়। প্রাণঘাতী এই করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দেশে সতর্কতা মূলক ব্যবস্থার অংশ হিসেবে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। তবে পরিস্থিতি বিবেচনা করে বর্ধিত হতে পারে এ ছুটি।

স্বাস্থ্য মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগসহ সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তা জানান, সরকার মনে করছে, করোনা নিয়ন্ত্রণে ছুটি ভালো ফল দিয়েছে। গত দুইদিন নতুন করে কোনও করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। ৪ তারিখ আসতে আরও কয়েকদিন সময় হাতে রয়েছে। এই ছুটির কারনে পরিস্থিতি অনেকটায় সামাল দিতে সক্ষম হয়েছে বলে ধারনা করছে। ছুটি বাড়ানো হলে তা ১১ এপ্রিল কিংবা ১৪ এপ্রিল পর্যন্ত বর্ধিত হতে পারে বলে মনে করছেন কর্মকর্তারা।

তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পরিস্থিতি যাই হোক, ছুটি বাড়ানো ছাড়া আপাতত অন্য কোনো বিকল্পও নেই। কারণ আগামী ছুটির দিনগুলোতেও যদি নতুন করে কেউ আর আক্রান্ত নাও হয়, তবে ঝুঁকি মুক্ত থাকতে ছুটি বাড়ানো উচিত হবে।

আর আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে তো আবশ্যিকভাবেই ছুটি বর্ধিত করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমাদের আবেদন থাকবে ছুটি আরও কিছু দিন বাড়ানো হোক। এতে আমরা আরও নিশ্চিত হতে পারব, আরও ঝুঁকিমুক্ত থাকতে পারব।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ছুটি বাড়ানোর বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি দেখে প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশ্বের ১৯০ টি দেশ এই ভাইরাসের শিকার। গোটা বিশ্বের ধনী-গরীব সকল দেশ এই ভাইরাস প্রতিরোধের জন্য হিমশিম খাচ্ছে। এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে বিশ্বের অনেক দেশ প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button