জাতীয়

বিজিবি দিবস উপলক্ষে নানা কর্মসূচি

সংবাদ চলমান ডেস্ক : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস আগামী ১৮ ডিসেম্বর। এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে সীমান্ত রক্ষা বাহিনী।

সোমবার বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচি অনুযায়ী রাজধানীর পিলখানার বিজিবি সদর দফতরে বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে সকাল ১০টায় বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিজিবি’র কর্মকর্তা ও সদস্যদের পদক প্রদান করবেন।

এছাড়া মোটর র‌্যালি এবং স্বাধীনতা ও উন্নয়নের অগ্রযাত্রায় বিজিবি’র উপর সম্মিলিত প্রদর্শনী অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে প্রধানমন্ত্রী বিজিবি সদস্যদের বিশেষ দরবার গ্রহণ করবেন।

বিজিবি দিবসের কুচকাওয়াজ ও পদক প্রদান অনুষ্ঠানে মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এবং কূটনৈতিক কোরের সদস্যরা উপস্থিত থাকবেন। বিজিবি দিবসের কুচকাওয়াজ ও পদক প্রদান অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে।

এরপর ১৯ ডিসেম্বর বিজিবি দিবস উদযাপনের অংশ হিসেবে পিলখানার বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে।

দরবার শেষে অনারারী সুবেদার মেজর হতে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক হতে অনারারী উপ-পরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‌্যাংক ব্যাজ পরিধান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ ও মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান, মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র এবং বিজিবি’র খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, উত্তরাধিকারীদের সংবর্ধনা দেয়া হবে।

এছাড়া ২০ ডিসেম্বর সকাল ৮ টায় মহাপরিচালকের সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং সকাল সোয়া ৮টায় পিলখানার ‘সীমান্ত গৌরব’ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। এরপর দুপুরে জুম্মার নামাজের পর পিলখানার সব মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া করা হবে।

বিজিবি দিবস-২০১৯ উপলক্ষে ১৯ ও ২০ ডিসেম্বর সন্ধ্যায় পিলখানায় বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানটি ‘এটিএন বাংলা’ সরাসরি সম্প্রচার করা হবে।

এছাড়া ঢাকার বাইরে বিজিবি’র সব রিজিয়ন, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ, সব সেক্টর ও ব্যাটালিয়ন পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে বিশেষ দরবার, বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button