জাতীয়সারাদেশ

বিজিবির বিরুদ্ধে বিএসএফের মামলা, আগামীতে বাংলাদেশও এই পথে হাটতে পারে: পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ চলমান ডেস্ক:
ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে হ’ত্যার ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বি’রুদ্ধে একটি মা’মলা দা’য়ের করা হয়েছে।

ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ‘গত বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক সী’মানায় একটি পতাকা বৈঠকের সময় বিজিবির এক সে’নার একে-47 রা’ইফেল থেকে ছো’ড়া গু’লিতে বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং (৫১) নি’হত এবং রজবির যাদব নামের আরেক জওয়ান আ’হত হন।’
বিএসএফের এক বিবৃতির বরাত দিয়ে গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, ‘এদিন সকাল নয়টার দিকে বিএসএফের একটি দল পদ্মা নদীতে বিজিবির সে’নাদের এবং ভারতীয় জে’লেদের মধ্যকার একটি ঝা’মেলা মেটাতে গেলে মুর্শিদাবাদ জেলায় ঘ’টনাটি ঘটে।’

বিজিবির বি’রুদ্ধে মা’মলা দা’য়েরের বিষয়টি মুর্শিদাবাদের সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ মুকেশ কুমার জানিয়েছেন উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়, ‘হ্যাঁ, আমরা বিএসএফের পক্ষ থেকে একটি অ’ভিযোগ পেয়েছি। একটি মা’মলা দা’য়ের করা হয়েছে এবং মা’মলাটি তদন্তাধীন আছে।’

এদিকে বিএসএফ সদস্যরা বাংলাদেশের রাজশাহী সী’মান্তে প্র’বেশ করে ‘বা’হাদুরি’ দেখিয়েছে। এতে বিজিবি বা’ধ্য হয়েই গু’লি করেছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার রাজশাহীর চারঘাট সী’মান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সী’মান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গো’লাগুলির ঘ’টনা ঘটে। এতে এক বিএসএফ সদস্যের নি’হত হওয়ার ঘ’টনা নিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো যেসব ত’থ্য দিচ্ছে তা স’ঠিক ন’য় বলেও মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এই ঘ’টনার জন্য তিনি বিএসএফকেই দা’য় দিয়েছেন।

গত দশ বছরে ৩০০ এর বেশি বাংলাদেশী মা’রা গেছে বিএসএফের গু’লিতে এমন তথ্যের প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, আগে বিএসএফ বছরে অনেকজনকে মে’রে ফে’লত আমরা তখন কেবল দু:খ করেছি। কিন্তু গতবছর মাত্র তিনজনকে মে’রে ফে’লেছে।
একজনের মৃ’ত্যুও অ’নাকাঙ্খিত উল্লেখ করে তিনি বলেন, আমরা আগে কখনও মা’মলা করিনি। ভারত এখন নতুন করে করেছে। কোনো ‘প’ন্ডিতও’ আমাদেরকে আগে মা’মলা করার কথা বলেননি। আগামীতে বাংলাদেশও এই প’থে হা’টতে পারে বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button