জাতীয়

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

সংবাদ চলমান ডেস্ক: দূষণের কারণে বৃহস্পতিবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকা দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে।

সকাল ৯টা ৩৮ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৪০৮, যার মানে হলো শহরের বাতাসের মান স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’। খবর ইউএনবি’র

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

মঙ্গোলিয়ার উলানবাটর ও মিয়ানমারের ইয়াঙ্গুন যথাক্রমে ২৫৮ এবং ২২৭ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ্য রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। আর একিউআই মান ৩০০ ছাড়িয়ে যাওয়ার অর্থ হচ্ছে শহরের বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’।

একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান অস্বাস্থ্যকর। এই সূচকে ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button