জাতীয়

জিডি করা যাবে অনলাইনে

জিডি করা যাবে অনলাইনে

 

স্টাফ করেসপন্ডেন্ট
সংবাদ চলমান.কম

ঢাকা:
থানায় না গিয়ে অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) করার ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, আমাদের যা কিছু হারিয়ে যায় বা দুর্ঘটনা ঘটে সে জন্য নিকটবর্তী থানায় সাধারণ ডায়েরি করার প্রয়োজন পড়ে। থানায় যাওয়া-আসায় সময়ের দরকার হয়। এ জন্য সেবাটি অনলাইনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে এক বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, এ জন্য একজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি খুব শিগগিরই এটা কীভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে আমাদের জানাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রথম পর্যায়ে সীমিত আকারে এটা চালু করতে চাই। প্রথমে হারিয়ে যাওয়া ও কোন কিছু পাওয়া গেছে—এই ধরনের সমস্যায় অনলাইনে জিডি চালু করতে চাই। এজন্য প্রথমে ঢাকা মেট্রোপলিটন এবং ময়মনসিংহ সিটিতে এ পদ্ধতি চালু করবে। এরপর পর্যায়ক্রমে সারা বাংলাদেশে চালুর সিদ্ধান্ত নিয়েছি।

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, অনলাইনে জিডি শুধু হারানো ও কোন কিছু পাওয়ার বিষয়ে সীমাবদ্ধ থাকবে না। পুলিশ ভেরিফিকেশন থেকে শুরু করে সবকিছুই অনলাইনে দিতে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। প্রত্যেকটি থানা যাতে অনলাইনে চলে আসে সেই ব্যবস্থা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, আপনারা জানেন পাসপোর্টের ভেরিফিকেশনের জন্য এবং অন্যান্য ভেরিফিকেশনের জন্য অনেকদিন বসে থাকতে হয়, এটা চালু হলে আর বসে থাকতে হবে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button