জাতীয়

গাইড ব্যবহার বন্ধ করতে চাই: শিক্ষামন্ত্রী

সংবাদ চলমান ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা গাইড ও নোট বই ব্যবহার বন্ধ করতে চাই। এখন সৃজনশীল পদ্ধতিতে গাইড বইয়ের প্রয়োজন হওয়ার কথা নয়। গাইড ও নোট বই মুদ্রণকারী প্রতিষ্ঠান অনৈতিকভাবে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আর্থিকভাবে প্রভাবিত করে। তারা বাধ্য করে শিক্ষার্থীদের এসব কিনতে। এ জন্য সবাইকে সচেতন হতে হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নোট ও গাইড বই বিক্রি বন্ধের ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনেরও সহযোগিতা চাই। কারণ শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে দেশের প্রতিটি জায়গায় এই বিষয়গুলো বন্ধ করা কোনো দিনই সম্ভব নয়।

গাইড বই থেকে এসএসসির প্রশ্ন করা নিয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কোনো প্রশ্ন একেবারে রিপিট হবে না, সেটা করা কিন্তু কঠিন। ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। কী বিশাল কর্মযজ্ঞ একবার শুধু চিন্তা করে দেখেন। সেখান থেকে ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু না কিছু প্রশ্ন সারা জীবনেই রিপিট হয়। আমরা তো আগের ১০ বছরের প্রশ্ন দেখে আন্দাজ করে পড়তাম। একেবারেই কোনো প্রশ্ন কোনো দিন রিপিট হবে না, এটা কিন্তু ইম্পসিবল প্রায়। তাহলে বইপত্রই পুরো পাল্টে ফেলতে হবে। তবে একদম হুবহু না হওয়াই উচিত।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button