জাতীয়

এবছরই হবে আরেক দফা এমপিওভুক্তি

সংবাদ চলমান ডেস্ক:
শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে চলতি অর্থবছরে আরেক দফা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পক্ষে মত দিয়েছেন। এর আগে ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ সংশোধন করা হবে।

রোববার (২৪ নভেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। কমিটির পক্ষ থেকে নীতিমালা সংশোধনের কাজ দ্রুত শেষ করার তাগিদ দেয়া হয়েছে। ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. আফছারুল আমীন।

বৈঠকে কমিটির সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আবদুল কুদ্দুস, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া ও মাহী বদরুদ্দোজা চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, ২০১৯-২০২০ অর্থবছরে স্বীকৃতিপ্রাপ্ত নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে অর্থ বিভাগ থেকে ৮৬৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। চলতি অর্থবছরে এ পর্যন্ত এক হাজার ৬৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এ বাবদ বার্ষিক ব্যয় প্রায় ৪৫৬ কোটি ৩২ লাখ ১৮ হাজার টাকা। ওই ব্যয়ের পর আরও প্রায় ৪০৮ কোটি ৬৭ লাখ ৮১ হাজার টাকা অবশিষ্ট থাকবে। এ অবশিষ্ট অর্থ দিয়ে সংশোধিত নীতিমালার আলোকে যাচাই-বাছাই করে চলতি অর্থবছরে আরও কিছু শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব হবে।

কমিটি সূত্র জানায়, বিষয়টি নিয়ে আলোচনা শেষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও নীতিমালা সংশোধনে স্থায়ী কমিটির সদস্যদের মতামত ও সুপারিশ অন্তর্ভুক্তির সুপারিশ করা হয়। সংশোধিত নীতিমালার আলোকে সর্বোচ্চসংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া বৈঠকে শিক্ষার গুণগত মান উন্নয়ন ও এসডিজি-৪ অর্জনের জন্য মন্ত্রণালয়ের গৃহীত পরিকল্পনা তুলে ধরা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button