আন্তর্জাতিক

সাংবাদিক খাশোগি হত্যায় ৫ জনের মৃত্যুদন্ড

সংবাদ চলমান ডেস্ক : তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় পাঁচ জনের মৃত্যুদন্ড দিয়েছেন সৌদির একটি আদালত। মঙ্গলবার (২৩ ডিসেম্বর) এ রায় ঘোষণা করা হয়েছে বলে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

জামাল খাশোগি হত্যা মামলায় মোট ১১ জনকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন আদালত। এর মধ্যে ৫ জনের মৃত্যুদন্ড এবং তিনজনকে ২৪ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। রায় ঘোষণার পর সৌদি আরবের সরকারি কৌসুলি গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে মধ্যপ্র্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গাল্ফ নিউজ।

অন্যদিকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের বলেছেন, বিচারের ক্ষেত্রে সৌদি আরব অন্য কোনো দেশের কথা শোনে না। নিজস্ব আইনে বিচার হয়। অন্য অনেক দেশ মনে করছে, বিচার প্রক্রিয়ায় সৌদি নেতৃত্বের হস্তক্ষেপ রয়েছে। এটি সঠিক নয়। আল জুবায়ের বলেন, বিচারে প্রমাণ হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ সালমান কাশোগিকে হত্যার নির্দেশ দেননি।

উল্লেখ্য, সৌদি বংশোদ্ভূত জামাল খাসোগি দি ওয়াশিংটন পোস্ট এর একজন সাংবাদিক ও লেখক ছিলেন। তিনি এক সময় আল-আরাব নিউজ চ্যানেল এর সাধারণ ব্যবস্থাপক এবং প্রধান সম্পাদকের পদে নিযুক্ত ছিলেন। তিনি ২০১৮ সালের ২ অক্টোবরে ইস্তাম্বুলে অবস্থিত সৌদি দূতাবাসে গুপ্তহত্যার শিকার হন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button