আন্তর্জাতিক

ভারতে কারোনার টিকা প্রয়োগ শুরু হচ্ছে আজ

সংবাদ চলমান ডেস্কঃ

আজ থেকে ভারতে কারোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরু হচ্ছে । প্রথম দিনে দেশটির ৩ লাখ স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেয়া হবে বলে জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা-১৯ ভ্যাকসিন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এরই মধ্যে ভারত সরকার সারাদেশে প্রতিটি রাজ্যে ও টেরিটরিতে এই ভ্যাকসিন পৌঁছে দিয়েছে। সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেক লিমিটেড উৎপাদিত টিকা ‘কোভিশিল্ড’ ও ‘কোভ্যাকসিন’ উভয় ধরণের পর্যাপ্ত টিকা সারাদেশে সরবরাহ করা হয়েছে।

দেশটির ৩০০৬টি স্পটে ভারচ্যুয়ালি সংযুক্ত অনুষ্ঠানের সময় টিকা প্রদান শুরু করা হবে। উদ্বোধনী দিনে প্রতিটি স্পটে কমপক্ষে ১০০ লোককে ভ্যাকসিন দেয়া হবে। প্রথম ধাপে সরকারি ও বেসরকারি পর্যায়ে আইসিডিএস কর্মীসহ স্বাস্থ্য কর্মীরা এই ভ্যাকসিন পাবেন।

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) গত ৩ জানুয়ারি ‘কোভিশিল্ড ও কোভ্যাকসিন নামে দুটি করোনা ভ্যাকসিন অনুমোদন করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং আস্ত্রা জেনেকা যৌথভাবে তৈরি করেছে কোভিশিল্ড ভ্যাকসিন এবং ভারত বায়োটেক লিমিটেড কোভ্যাকসিন।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button