রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

এবার বিশ্বসেরা গবেষকের তালিকায় রাবির ৯৭ শিক্ষক

নিজস্ব প্রতিবেদকঃ

এবার বিশ্বের ১৪ হাজার ১৭৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখ ২৫ হাজার ৮৭৮ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশিত হয়েছে।তার মধ্যে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৯৭ শিক্ষক।

গত শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন।

আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন রাবির বিভিন্ন বিভাগের ৯৭ শিক্ষক।

তালিকায় রাবি গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশের মধ্যে ২০তম স্থানে রয়েছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. আলি আকবর, দ্বিতীয় ও ২৮তম স্থানে রয়েছে ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ইয়ামিন হোসাইন, তৃতীয় ও ৩১তম স্থানে রয়েছেন জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম মাহবুবর রহমান, চতুর্থ ও ৪০তম স্থানে রয়েছেন ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আশিক মোসাদ্দেক, পঞ্চম ও ৪২তম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. খালেদ হোসাইন।

সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

এবিষয়ে রাবি ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি স্কোপাসের জরিপে গবেষণায় রাবির দ্বিতীয় অবস্থানে আসা ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন সাফল্যের ধারাবাহিকতা আমাদের জন্য এক বিশাল পাওয়া। এ গৌরব শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, গোটা দেশেরও বটে। আগামীতে এ অর্জনকে অধিকতর সমুন্নত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গবেষকদের সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত আছে বলেও তিনি জানান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button