আন্তর্জাতিক

বাংলাদেশের ভিসা পেলেন না মমতার মন্ত্রী!

সংবাদ চলমান ডেস্ক : সিলেট মাদ্রাসার একটি অনুষ্ঠানে আসার আমন্ত্রণ পেয়েছিলেন তিনি, হাতে রয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকারের অনুমতি, তবুও মিলেনি বাংলাদেশ আসার ভিসা। এমনটাই অভিযোগ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী তথা জামাইত উলেমা এ হিন্দ-এর রাজ্য সভাপতি সিদ্দিকুল্লা চৌধুরীর।

এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

সিদ্দিকুল্লা চৌধুরী বাংলাদেশে আসার জন্য আবেদন করেছিলেন। বৃহস্পতিবার থেকে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) পর্যন্ত ব্যক্তিগত কাজে স্ত্রী রাজিয়া ও দেড় বছরের নাতনিকে নিয়ে বাংলাদেশে কাটানোর কথা ছিল তার। কিন্তু তাকে বাংলাদেশের ভিসা দেয়া হয়নি বলে বুধবার দাবি করেছেন সিদ্দিকুল্লা চৌধুরী।

তিনি বলেন, তিনদিন আমার অফিসের এক কর্মীকে দু’ঘণ্টা করে কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে বসিয়ে রাখার পর বুধবার পর্যন্ত ভিসা দেয়া হয়নি। কেন ভিসা দেয়া হল না তা নিয়েও কিছু জানানো হয়নি।

বাংলাদেশ উপ-দূতাবাস তাকে কোনো কারণ না দেখালেও, ভিসা না পাওয়ার পেছনে রাজনীতি দেখছেন এই জমিয়তে নেতা। তিনি বলেন, সম্ভবত বাংলাদেশ কর্তৃপক্ষকে ভুল বোঝানো হয়েছে, না হলে তারা বেশি বুঝছে।

সিদ্দিকুল্লা আরও বলেন, বাংলাদেশে আমার কোনো রাজনৈতিক কর্মসূচি ছিল না। একেবারেই ব্যক্তিগত সফর করার কথা ছিল। এছাড়া আমি বাংলাদেশের কোনো সংগঠনের সঙ্গেও যুক্ত নই। তারপরেও আমার ভিসা আবেদন বাতিল করা হল। এর পেছনে অবশ্যই রাজনীতি রয়েছে।

সিদ্দিকুল্লা এর বেশি মন্তব্য না করলেও, জমিয়তে উলেমা সংগঠনে তার ঘনিষ্ঠদের দাবি, বর্তমানে ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে যেভাবে তোলপাড় চলছে তার মধ্যে সিদ্দিকুল্লা বাংলাদেশে গেলে ভারত সরকারের সঙ্গে তাদের সম্পর্ক খারাপ হতে পারে। এই আশঙ্কা থেকেই হয়তো তাকে ভিসা দেয়া হয়নি।

তবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া নথি অনুযায়ী, ১৩ ডিসেম্বর তারা জানিয়ে দিয়েছে সিদ্দিকুল্লার বাংলাদেশ সফর নিয়ে তাদের কোনো সমস্যা নেই। সেই অনুযায়ী ‘নো অবজেকশন’ও দিয়েছে মন্ত্রণালয়। ওই নথি অনুযায়ী, ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভিসার আবেদন করেছিলেন সিদ্দিকুল্লা।

সিদ্দিকুল্লার পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রথমে তিনি সিলেটের একটি মাদ্রাসায় যাবেন প্রতিষ্ঠানের শতবার্ষিকী অনুষ্ঠানে অতিথি হিসেবে। সেখান থেকে শাহ জালাল মাজারে শ্রদ্ধা জানাতে যাবেন। সিলেটেই মন্ত্রীর স্ত্রীর আত্মীয় থাকেন। সেখানেও যাওয়ার কথা ছিল বলে জানিয়েছিলেন তিনি। সঙ্গে ঢাকা শহরে মন্ত্রীর আর এক আত্মীয়ের সঙ্গে দেখা করার কথা ছিল।

ভিসা বাতিল হওয়ায় সিদ্দিকুল্লা বলেন, গোটা ঘটনায় আমি অত্যন্ত ব্যথিত। তবে এর বেশি কিছু বলতে চাই না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button