আন্তর্জাতিক

চীনে এবার ছড়ালো বার্ড ফ্লু

সংবাদ চলমান ডেস্ক:  চীনে করোনাভাইরাসের বিপর্যয়কর পরিস্থিতির মধ্যেই ভাইরাসজনিত বার্ড ফ্লু দেখা দিয়েছে। দেশটির হুনান প্রদেশের শাওয়্যাং শহরের একটি পোল্ট্রি ফার্মে শনাক্ত করা হয়েছে এই ফ্লু। এ ফ্লু ছড়িয়ে পড়ার আশঙ্কায় হুনানে ১৭ হাজার ৮২৮টি মুরগি নিধন করা হয়েছে।

শনিবার এ তথ্য জানিয়েছে দেশটির কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়েছে, ওই পোল্ট্রি ফার্মে ৭ হাজার ৮৫০টি মুরগি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে, তার মধ্যে ৪ হাজার ৫০০টি মুরগি মারা গেছে। পরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার আশঙ্কায় সেখানে আরো মুরগি নিধন করা হয়েছে।

এইচ৫এন১ ভাইরাসের কারণে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা হয়ে থাকে। এটি বার্ড ফ্লু নামেই পরিচিত। এর আগে ২০১৫ সালে চীনের সিচুয়ান প্রদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। তবে এটি অন্যান্য প্রাণঘাতী ভাইরাসের তুলনায় কিছুটা দুর্বল বলে ধারণা করা হয়।

নতুন করে ছড়ানো এ ভাইরাসে এখনো কোনো মানুষের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে চীনা কর্তৃপক্ষ।

শুধুমাত্র চীনেই নয় এইচ৫এন১ ভাইরাসটি ভারতেও ছড়িয়েছে বলে জানা গেছে। গত বুধবার বিশ্ব প্রাণি স্বাস্থ্য সংস্থার (ওআইই) পক্ষ থেকে জানানো হয়, ছত্তিশগড়ের একটি পোল্ট্রি ফার্মে এ ভাইরাসজনিত বার্ড ফ্লু আক্রমণ করলে ২১ হাজার ৬০টি মুরগির মধ্যে ৫ হাজার ৬৩৪টি মারা যায়। পরে বাকিগুলোকে নিধন করা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button