রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

খুব শীঘ্রই রাজশাহীর সিএন্ডবি মোড় হবে বঙ্গবন্ধু চত্বর

নিজস্ব প্রতিবেদকঃ

খুব শীঘ্রই রাজশাহীতে উদ্বোধন করা হবে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল।দেশের মধ্যে সর্ববৃহৎ হবে রাজশাহীর সিএ্যন্ডবি মোড়ে নির্মিত এই ম্যুরালটি।এই ম্যুরালটি উদ্বোধনের পর স্থানটি বঙ্গবন্ধু চত্বর হিসেবে পরিচিতি দিতে মুক্তিযোদ্ধাসহ রাজশাহীর বিভিন্ন মহল থেকে দাবি জানানো হয়েছে।

গতকাল (২৩ ফ্রেব্রুয়ারি) বুধবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় বিষয়টি আমলে নিয়ে সেবিষয়ে সিদ্ধান্ত এসেছে। এখন থেকে সিএন্ডবি মোড়ের নামকরণ হবে বঙ্গবন্ধু চত্বর।

সভায় এবিষয়ে আলোচনা শুরু হলে ডিসি আব্দুল জলিল ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মধ্যে ফোনালাপ হয়। সেখানে মেয়র এবং ডিসি উভয়েই নগরবাসীর সিদ্ধান্তের সাথে একমত পোষণ করেন। ভূমি জটিলতা সহ নানা প্রতিবন্ধকতা শেষে রাজশাহী মহানগরীর সিএন্ডবি মোড়ে এই ম্যুরাল নির্মাণের উদ্যোগ নেয় রাজশাহী সিটি কর্পোরেশন। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর এই ম্যুরাল নির্মাণ কাজ চলছে।

এদিকে বুধবার সিএন্ডবি মোড়ে নির্মাণাধিন বঙ্গবন্ধুর মুর‌্যাল এলাকায় গিয়ে দেখা যায়, দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করতে চলছে বিশাল কর্মযজ্ঞ। সেখানে ঠিকাদারের ম্যানেজার জানান, রাসিক মেয়র নিজেও এসে এই কাজের খোজ-খবর রাখছেন। কাজের কোথাও অপছন্দ হলে তিনি সাথে সাথে ঠিকাদারকে জনাচ্ছেন। সাথে সাথে সে অনুসারে কাজ করা হচ্ছে।

রাসিকের প্রকৌশলী দপ্তর থেকে জানানো হয়েছে, সিএন্ডবি মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের সবচেয়ে বড়। ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৫০ ফুট উচ্চতা এবং ৪০ ফিট দৈর্ঘ্য। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে।

বাউন্ডারী ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকাটার কাজ করা হচ্ছে। এক ধারে গ্রাম বাংলার ঐতিহ্যের লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে। অপর দিকে ৫২’র ভাষা আন্দোলন থেকে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। গ্যালারি, ল্যান্ডস্কেপিং এ উন্নত গ্রানাইট দ্বারা সজ্জিত করা হচ্ছে ম্যুরালটি। নির্মাণ কাজ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দ্বারা নাইটভিশন করা হবে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম এবং ল্যান্ড স্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান।

রাসিক সূত্রে জানা গেছে, গত বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ম্যুরালটির উদ্বোধনের কথা থাকলেও কিছু কাজ বাকী থাকায় সম্বব হয়নি। তবে শিগগিরই এটির উদ্বোধন করা হবে। আসন্ন বাংলাদেশ-ভারত সংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে রাজশাহীতে আয়োজিত বর্ণিল অনুষ্ঠানে ভারত থেকে আসছেন ৬০ সদস্যের অতিথিবৃন্দ। অতিথিদের ভ্রমণ সিডিউলে নির্মাণাধিন বঙ্গবন্ধুর ম্যুরাল পরিদর্শনের কথা রয়েছো। এছাড়া ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনে আনুষ্ঠানিক ভাবে পুষ্পস্তবক অর্পণ করা হবে ম্যুরালটিতে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button