আন্তর্জাতিক

ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলা

সংবাদ চলমান ডেস্ক : প্রধানমন্ত্রীর পদত্যাগের প্রেক্ষাপটে দেশটির অশান্তি অব্যাহত থাকায় পশ্চিম ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে পাঁচটি রকেট আঘাত হেনেছে।

মঙ্গলবার এ হামলা হয়েছে বলে ইরাকের একজন সামরিক কর্মকর্তা এক বিবৃতিতে জানিয়েছেন।

হামলায় এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এমনকি এ ব্যাপারে কোনো বিস্তারিত তথ্যও দেয়নি ইরাকি সামরিক কর্মকর্তা। এছাড়া এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী হামলার দায়ও স্বীকার করে নি।

১৯৯১ সালে প্রতিবেশী কুয়েত থেকে দীর্ঘকালীন নেতা সাদ্দাম হুসেনের আক্রমণকারী বাহিনীকে পরাজিত করতে এবং একটি উড়াল-জোন প্রয়োগের লক্ষ্যে মার্কিন সেনা প্রথম ইরাকে প্রবেশ করেছিল। এক দশক পরে ২০০৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র তার নিজের আগ্রাসনের নেতৃত্ব দেয় এবং হুসেনকে পরাজিত করে নতুন সরকার প্রতিষ্ঠা করে। যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং এর শীর্ষ আঞ্চলিক শত্রু ইরানের সঙ্গে সম্পর্ক জোরদার করে চলেছে।

গত বছরের ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঘোষিতভাবে এই ঘাঁটি সফর করেছিলেন। এছাড়া, গত মাসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গোপনে এ ঘাঁটি সফর করেন। মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকসগিভিং ডে উদযাপনের নামে তিনি মূলত ঘাঁটি সফর করেন বরে জানা যায়।

ওয়াশিংটন এবং তেহরান উভয়ই ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী (আইএসআইএস) কে পরাস্ত করতে বাগদাদের সহযোগিতা করেছিল। কিন্তু তখন থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে এসে তেহরানের ওপর নিষেধাজ্ঞাগুলো আরোপ করে মধ্যবর্তী অঞ্চলে এর ক্রমবর্ধমান প্রভাব প্রতিরোধ করার চেষ্টা করেছিল। তাই ইরাকে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে জনমনে ব্যাপক ক্ষোভ রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button